আগামী সপ্তাহেই বাজারে আসছে DRDO-র 2DG ওষুধ । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 46 Second

অবশেষে বাজারে আসতে চলেছে DRDOএর তৈরি করোনার ওষুধ। আগামী সপ্তাহ থেকেই বাজারে পাওয়া যাবে এই ওষুধ।
করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল গোটা দেশ। কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পরিস্থিতি। তীব্র অক্সিজেন সংকট দেশজুড়ে। এহেন অবস্থায় DRDO এর তৈরি ওষুধ কে জরুরী ভিত্তিতে ছাড়পত্র দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

ডিআরডিও সূত্রে জানানো হয়েছে “করোনার চিকিৎসার জন্য আগামী সপ্তাহেই বাজারে আসছে 2DG ওষুধটির প্রথম ব্যাচ। প্রথম ব্যাচে থাকবে দশ হাজারটি ডোজ। ওষুধটি বাজারে এলেই তা করোনা রোগীদের জন্য ব্যবহার করা হবে।” 

ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালিড সায়েন্স এবং হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবের সহায়তায় DRDO’র গবেষণাগারে তৈরি হয়েছে এই ওষুধটি। গত শনিবার DRDO ঘোষণা করেছিল যে, এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, রোগীর শরীরে অক্সিজেন নির্ভরতা কমাতে সক্ষম এটি। সহজে, প্রচুর পরিমানে উৎপাদনও করা যায় ওষুধটি। করোনা রোগীদের উপর এটি প্রয়োগ করে দেখা গিয়েছে, দ্রুতই তাঁদের রিপোর্ট কোভিড নেগেটিভ হয়ে যাচ্ছে। মূলত গ্লুকোজ অনু দিয়েই তৈরি করা হয়েছে ওষুধটি।

2DG এর ট্রায়াল শুরু হয়েছিল ২০২০ সালের এপ্রিল মাস থেকেই। ২০২০র ডিসেম্বর থেকে ২০২১এর মার্চের মধ্যে দুশোরও বেশি কোভিড রোগীর উপর 2DG প্রয়োগ করা হয়েছে বলে দাবি DRDO এর। প্রায় প্রতি ক্ষেত্রেই মিলেছে সফলতা। সেই সাফল্যের ভিত্তিতেই এবার DRDO এর তৈরি ওষুধকে জরুরিভিত্তিতে ছাড়পত্র দিল DCGI। দেশে এই মুহুর্তে সবচেয়ে বড় সংকট অক্সিজেনের। অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন অজস্র মানুষ। এই অবস্থায় 2DG বাজারজাত হলে অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে পরিস্থিতি, এমনই মত বিশেষজ্ঞদের একাংশের।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

রাজ্যে এল ৭৫ হাজার কোভ্যাক্সিন । এম ভারত নিউজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : অবশেষে সামান্য হলেও কমতে চলেছে রাজ্যের টিকা সংকট। রাজ্য এল ৭৫ হাজার কোভ্যাক্সিন। আজ সকাল আটটা নাগাদ এয়ার ইন্ডিয়ার বিমানে হায়দ্রাবাদের ভারত বায়োটেক থেকে কলকাতায় এসে পৌঁছায় কোভ্যাক্সিন। স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের উপস্থিতিতে বিমানবন্দর থেকে বাগবাজার সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে নিয়ে যাওয়া হয় ভ্যাক্সিন। কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন […]

Subscribe US Now

error: Content Protected