সরকার মিডিয়া আউটলেট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে রাম মন্দির ইভেন্ট সম্পর্কিত মিথ্যা এবং প্ররোচনামূলক সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকতে আর্জি জানিয়েছে। ২২ জানুয়ারি শ্রী রাম লালার প্রাণ-প্রতিষ্ঠার মাধ্যমে রাম মন্দিরের উদ্বোধন করা হবে। স্বয়ং প্রধানমন্ত্রী অনুষ্ঠানের সূচনা করবেন।
১৬ জানুয়ারি এর এক সপ্তাহ আগে প্রাক-অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের আগে, ভিআইপি টিকিট, রাম মন্দিরের প্রসাদ দেওয়ার দাবি করে বেশ কয়েকটি প্রতারণামূলক লিঙ্ক সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রক বলেছে যে, “কিছু অপ্রত্যাশিত, উস্কানিমূলক এবং জাল বার্তা ছড়িয়ে দেওয়া হচ্ছে। বিশেষত সোশ্যাল মিডিয়াতে, যা সাম্প্রদায়িক সম্প্রীতি এবং জনশৃঙ্খলাকে বিঘ্নিত করতে পারে। তাই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে উল্লিখিত প্রকৃতির তথ্য প্রদর্শন বা প্রকাশ না করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছ”।
ই-কমার্স সাইট ‘অ্যামাজন’ শুক্রবার ‘শ্রী রাম মন্দির অযোধ্যা প্রসাদ’-এর তালিকা দিয়েছিল। তা সরিয়ে নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার একটি নোটিশ দিয়েছিল। ‘অ্যামাজন’ বলেছে যে, তাদের নীতির সাথে সামঞ্জস্য রেখে এই ধরনের তালিকার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।
কয়েকদিন আগে, একটি জাল কিউ আর কোড সহ একটি হোয়াটসঅ্যাপ বার্তা ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল। সেখানে ‘প্রাণ-প্রতিষ্ঠা অনুষ্ঠানের জন্য প্রতিশ্রুতিশীল তাৎক্ষণিক ভিআইপি টিকিট’ দেওয়া হবে বলে বলা হয়েছে। টেম্পল ট্রাস্ট স্পষ্ট করেছে যে ‘প্রাণ-প্রতিষ্ঠা’ অনুষ্ঠানটি শুধুমাত্র আমন্ত্রণ এবং ট্রাস্ট নিজেই নির্বাচিত অতিথিদেরকে আমন্ত্রণ পাঠিয়েছে।