সীমান্ত সমস্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত বৈজ্ঞানিকরাই । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 20 Second

বিভিন্ন দেশ থেকে বৈজ্ঞানিকরা কেবলমাত্র হিমালয়ের ওপর অধ্যাবসায়ের জন্য হিমালয়ের পাদদেশে দীর্ঘদিন গবেষণার কাজ চালিয়ে যান । প্রধানত হিমালয়ের অবস্থান পরিবর্তন ঘটছে কিনা ,আগামী দিনে কোন বিপর্যয়ের সম্ভাবনা আছে কিনা, আগামী দিনে কি কি পরিবর্তন আসতে চলেছে সেই বিষয়ে গবেষণা করতে থাকেন তারা। গত ১৫ বছর ধরে সেই কাজই করে চলেছে আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অফ অবজারভেশনাল সায়েন্স বা ARIES। সেখানকার বিজ্ঞানীদের মতামত অনুসারে হিমালয়ের পাদদেশে থেকে গবেষণা করে যে শান্তি পাওয়া যায় সেই শান্তি পৃথিবীর আর কোন জায়গাতে পাওয়া যায় বলে তাঁরা মনে করেন না।

সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে আযভট্ট রিসার্চ সেন্টারের বৈজ্ঞানিক মনীষ নাজার জানিয়েছেন,আফগানিস্তান থেকে মায়ানমার- হিন্দুকুশ পর্বতমালার ৩০০০ কিমির রেঞ্জের বিভিন্ন প্রান্তে গবেষকরা কাজ করছেন। এই এলাকাতে সবথেকে ভালো বিষয়টি হলো এখানে সমতলের দূষণ একেবারেই অনুপস্থিত পাশাপাশি মনোরম পরিবেশের জন্য মন দিয়ে কাজ করা সম্ভব হয় ।তবে বর্তমানে বৈজ্ঞানিকরা কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন, তিনি জানিয়েছেন যবে থেকে লাদাখ চীন সমস্যা শুরু হয়েছে তবে থেকেই লাদাখের বুকে রিসার্চ করতে বাধা পেতে হচ্ছে তাদের। পাশাপাশি তিনি এও জানান কিছুদিন আগে থেকেই ওই অঞ্চলে রাজনৈতিক এবং কূটনৈতিক হস্তক্ষেপ বৃদ্ধি পেয়েছে ফলে বিভিন্ন দেশের সাথে যে তথ্য আদান-প্রদানের প্রয়োজন পরে তাও বাধাপ্রাপ্ত হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সাহাগঞ্জে মমতার সভায় কাঞ্চন -জুন । এম ভারত নিউজ

বঙ্গ ভোটের আগে বঙ্গে বিজেপি নেতাদের আগমন এখন নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে ।পাশাপাশি প্রতি সপ্তাহেই নিয়ম করে বঙ্গে আসছেন মোদি শাহরা। লড়াই যেহেতু হাড্ডাহাড্ডি তাই মোদীর সভা করে যাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই একই মঞ্চে সভা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমোর এই মাস্টারস্ট্রোকে আজ ওই একই মঞ্চে দেখতে পাওয়া গেল […]

Subscribe US Now

error: Content Protected