ওবিসি সম্প্রদায়ের জন্য এবার বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 31 Second

বর্তমানে সমস্ত মেডিকেল কলেজে ২৭ % সংরক্ষণ পাবে ওবিসি(OBC) বা অনগ্রসর শ্রেণীর ছাত্রছাত্রীরা। গত সপ্তাহে ওবিসি শ্রেনীর অন্তর্ভুক্ত ছাত্র-ছাত্রীদের জন্য এরকমই একটি সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র সরকার। শুধু তাই নয় অখিল ভারতীয় কোটার অধীনে ১০% সংরক্ষণ দেওয়া হয়েছিল আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি ইউডব্লিউএস(UWS) ছাত্রছাত্রীদেরও। এবার আরও একবার এই ওবিসি সম্প্রদায়ের কথা মাথায় রেখে একটি বড় আইন আনতে চলেছে কেন্দ্রের মোদি সরকার।আলাদা আলাদা রাজ্যের এমন বেশ কিছু জাতি রয়েছে যারা এক রাজের ওবিসি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত কিন্তু অন্য রাজ্যে নয়। যেমন গুজরাটের প্যাটেল সম্প্রদায় সমস্ত রাজ্যে ওবিসি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত নয়।


এই আইন কার্যকরী হওয়ার পর রাজ্যগুলি নিজের রাজ্যে আলাদা আলাদা ওবিসি শ্রেণীর তালিকা তৈরি করতে পারবে। অর্থাৎ রাজ্যগুলির স্বাধীনতা এক্ষেত্রে বাড়বে অনেকটাই। গত মে মাসে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল কেন্দ্রই শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ের তালিকা তৈরি করতে পারবে। কেন্দ্র সরকার এই বিষয়ে একটি রিভিউ পিটিশন দায়ের করে সুপ্রিমকোর্টকে মতামত পুনর্বিবেচনা করার জন্য আর্জি জানিয়েছিল। কিন্তু সেই পিটিশন খারিজ হয়ে যাওয়ায় এবার আরও একবার সংবিধান সংশোধন করতে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর অনুযায়ী, বাদল অধিবেশনে পাশ হতে পারে এই নতুন বিল। আর এরপর থেকেই রাজ্যগুলি নিজের রাজ্যের ওবিসি শ্রেণীর তালিকা নিজেই তৈরি করতে পারবে। সংবিধানের ৩৪২-এ এবং ৩৬৬(২৬) সি সংশোধনীর মাধ্যমে এই নতুন আইন আনতে তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

স্বামীর গ্রেফতারির পর শিল্পা পাশে পেলেন ছেলে ভিয়ানকে । এম ভারত নিউজ

মাত্র নয় বছর বয়স ভিয়ানের। এই ছোট্ট বয়সেই জীবনের উপর দিয়ে অনেক ঝড় বয়ে গেছে। কথা বলছি রাজ কুন্দ্রা ও শিল্পা শেট্টির বড় ছেলে ভিয়ান রাজ কুন্দ্রা (Viaan raj kundra) সম্পর্কে। বাবা গ্রেফতার হয়েছে পর্ন ভিডিও বানানোর মতো লজ্জাজনক অভিযোগে। প্রত্যেক মুহূর্তে নানা সমালোচনা ও ট্রোলের মুখোমুখি হতে হচ্ছে মাকেও। […]

Subscribe US Now

error: Content Protected