দিঘা, পুরী, দার্জিলিং বাঙালির ভ্রমণ মানেই এই তিনটে জায়গা কথা সবচেয়ে বেশি মনে পড়ে। তবে এগুলো ছাড়িয়েও অন্য কিছু ভাবলে সিকিমের কথা বলতেই হয়। সিকিমগামী ভ্রমণপিপাসুদের আজও উত্তরবঙ্গ পর্যন্ত ট্রেনে বা বিমানে গিয়ে সেখান থেকে সড়কপথে যাত্রা করতে হয়। তবে এবার সিকিম পর্যন্ত ট্রেনে করেই যাওয়া যাবে। সম্প্রতি তিনদিনের সিকিম সফরে গিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
সিকিমে গিয়েই রেলমন্ত্রী জানান, নাথুলাতে চিন-ভারত আন্তর্জাতিক সীমান্ত পর্যন্ত রেললাইন সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। পাশাপাশি তিনি জানান, শীঘ্রই বন্দে ভারতে করেই পৌঁছে যাওয়া যাবে সিকিমে। মন্ত্রীর কথায়, “২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে সিকিমের রংপো পর্যন্ত পৌঁছে যাবে বন্দে ভারত এক্সপ্রেস।” পাশাপাশি মন্ত্রী এও দাবি করেন যে শীঘ্রই গ্যাংটক পর্যন্তও রেললাইন সম্প্রসারণ করা হবে। তিনি আরও জানান, “সেবক-রংপো রেল প্রকল্পের দ্বিতীয় স্তরে সিকিমের রাজধানী পর্যন্ত রেললাইন টেনে নিয়ে যাওয়া হবে।
রেল সূত্রে খবর, গোটা রেলপথের বেশিরভাগ অংশেই পাহাড় রয়েছে। সেই পাহাড় কেটে টানেল তৈরি করে তার ভেতর দিয়ে রেললাইন পাতা হচ্ছে। ৪৪.৯৮ কিলোমিটার দীর্ঘ সেবকে-রাংপো রেলপথের কাজ শুরু হয়েছিল ২০০৯ সালে। তখন রেলমন্ত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগে এই রেল লাইন নির্মাণের জন্য ১,৩৩৯.৪৮ কোটি টাকা খরচ ধরা হয়েছিল। তবে নির্মাণে বিলম্বের কারণে, খরচ বেড়ে পাঁচ হাজার কোটির গণ্ডি ছাড়িয়েছে। প্রকল্পের মধ্যে মোট ১৪টি টানেল, ১৭টি সেতু এবং পাঁচটি স্টেশন রয়েছে।