চোখের ক্ষতি করছে করোনা, বলছেন চিকিৎসকরা । এম ভারত নিউজ

user
0 0
Read Time:1 Minute, 59 Second

এখনও পিছু ছাড়েনি করোনা ভাইরাস। সম্প্রতি এক ছত্রাক নতুন সমস্যা তৈরি করেছে। যা কোভিড পরবর্তীতে রোগীর চোখে সংক্রমণ ছড়িয়ে দিয়ে তার প্রাণও কেড়ে নিচ্ছে। দৃষ্টিশক্তি হারানোর মতো পরিস্থিতিও তৈরি করছে। ইতিমধ্যে দিল্লিতে এই ছত্রাকের আক্রমণে ৯ জনের প্রাণহানির পর এ নিয়ে সতর্ক করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সম্প্রতি দিল্লির স্যর গঙ্গারাম হাসপাতালের চক্ষুবিভাগে এমন রোগীর ভিড় দেখা গিয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকজনের দৃষ্টিশক্তি হারিয়েছে। কারও আবার ক্ষীণ থেকে ক্ষীণতর হচ্ছে দৃষ্টিশক্তি। পরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন, এর পেছনে দায়ী একটি ছত্রাক। এই সংক্রমণকে মিউকরমাইকোসিস নামে চিহ্নিত করছেন তাঁরা। চিকিৎসকদের মতে, করোনার থাবায় শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাক চোখে বাসা বাঁধে।

নতুন সংক্রমণ নিয়ে মুম্বইয়ের যশলোক হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের সঙ্গে আলোচনা করতে গিয়ে দিল্লির চিকিৎসকরা জানতে পারেন যে মুম্বইয়েও একই ধরনের উপসর্গ নিয়ে চক্ষু বিশেষজ্ঞদের দ্বারস্থ হয়েছেন রোগীরা। কিন্তু প্রথমদিকে ছত্রাকের বিষয়টি বুঝতে পারেননি মুম্বইয়ের চিকিৎসকরা। পরে তা বোঝেন। এই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে চিকিৎসকদের পরামর্শ কোভিডের পর নিয়মিত চক্ষু পরীক্ষা করান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পাহাড়ে ফিরেই আত্মবিশ্বাসের সুর বিমলের গলায় । এম ভারত নিউজ

পাহাড়ে ফিরেই রণংদেহি মূর্তি ধারণ করলেন বিমল গুরুং। রবিবার দার্জিলিংয়ের চকবাজারের মোটরস্ট্যান্ড এলাকায় আয়োজিত জনসভাতে প্রতিটি কথায় বিজেপিকে আক্রমণ করেন তিনি। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হাত মিলিয়ে বিজেপিকে ঝাঁজরা করে দেব। একইসঙ্গে পাহাড়ের তিনটি বিধানসভা আসনে তৃণমূলকে বিপুল ভোটে জয়ী করার প্রতিশ্রুতিও দেন বিমল। এদিন তাঁর নিশানা থেকে বাদ […]

Subscribe US Now

error: Content Protected