পরাধীনতার চিহ্ন ‘রেড ক্রস’ থেকে মুক্তি পেল ভারতীয় নৌসেনা । এম ভারত নিউজ

admin

এদিন প্রধানমন্ত্রী কোচিতে ভারতের তৈরি রণতরী আইএনএস বিক্রান্তের শুভ সূচনা করেন।

0 0
Read Time:1 Minute, 38 Second

আমরা স্বাধীন হয়েছি ৭৫ বছর তাও ভারতীয় নৌসেনায় যুক্ত ছিল পরাধীনতার চিহ্ন। ব্রিটিশ আমল থেকেই ভারতীয় নৌসেনার পতাকায় ছিল সেন্ট জর্জ ক্রস। এই ক্রসটি আসলে ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক বলেও মনে করা হত। তবে সেই পরাধীনতার নাগপাশ থেকে এবার সম্পূর্ণভাবে বেরিয়ে এল ভারতীয় নৌসেনা । পতাকা থেকে সরে গেল সেই ‘ক্রস’।

আগে ভারতীয় নৌসেনার পতাকাটি ছিল সাদা রঙের, তার মাঝে লাল ক্রস চিহ্ন, ক্রসের একধারে ভারতের জাতীয় পতাকা। পরবর্তীকালে ২০০৪ সালে ক্রসের মাঝখানে ভারত সরকারের প্রতীক অশোকস্তম্ভ যুক্ত হয়। এবার নতুন পতাকায় লাল ক্রস চিহ্নটি সরিয়ে দেওয়া হয়েছে, ভারতের জাতীয় পতাকা যথাস্থানে রয়েছে এবং নতুন করে যুক্ত হয়েছে শিবাজী মহারাজের ‘রাজ মুদ্রা’। বৃহস্পতিবার নৌসেনার নতুন পতাকার সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, ”অবশেষে গোলামির চিহ্ন থেকে মুক্ত হল দেশ। এদিন প্রধানমন্ত্রী কোচিতে ভারতের তৈরি রণতরী আইএনএস বিক্রান্তের শুভ সূচনা করেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ব্রিটেনকে টপকে অর্থনীতিতে এগিয়ে ভারত । এম ভারত নিউজ

ভারতের লক্ষ্য ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। করোনা পরবর্তীকালে যখন অন্যান্য দেশগুলির অর্থনৈতিক অবস্থা খারাপ সেই সময় দ্রুত গতিতে এগোচ্ছে ভারতের অর্থনীতি। এর ফলে ব্রিটেনকে টপকে পঞ্চম বৃহত্তম অর্থনীতি হলো ভারতের। সাম্প্রতিক সময়ে ব্রিটেনের রাজনৈতিক অবস্থা খারাপ হওয়ায় এবং অর্থনৈতিক বৃদ্ধির হার কমায় ব্রিটেনকে টপকে যায় ভারত।আন্তর্জাতিক অর্থভাণ্ডারের IMF এর এক […]

You May Like

Subscribe US Now

error: Content Protected