একদেশেই উলটপুরাণ, জনসংখ্যা বৃদ্ধিতেই আগ্রহি মিজোরাম । এম ভারত নিউজ

user
1 0
Read Time:1 Minute, 54 Second

অসমে চালু হয়েছে দুই সন্তান নীতি ও সেই পথেই হাঁটছে এখন উত্তরপ্রদেশও। কিন্তু এবার ঘটনা উল্টো, জনসংখ্যা নিয়ন্ত্রণে যখন হাঁটছে অন্য দুই রাজ্য তখন মিজোরাম চাইয়েছে জনসংখ্যার বৃদ্ধি। মিজোরামের এক মন্ত্রী সম্প্রতি ঘোষণা করেছে বেশি সংখ্যক সন্তান জন্ম দেওয়ার জন্য এক লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে। বলা হয়েছে, যেই মা বাবা বেশি সন্তানের জন্ম দেবে তাঁদের ১ লক্ষ টাকা দেবেন ওই মন্ত্রী। সেই মন্ত্রী আরও জানায়, যেই হারে গর্ভপাতের হার ও জনসংখ্যা হ্রাসের হার বেড়ে গিয়েছে তাতে উদ্বিগ্ন তিনি। এইভাবেই চলতে থাকলে মিজো কমিউজিটি থাকবে কিনা তা নিয়ে সে চিন্তিত।

তবে এই ঘোষণার কারণ জানতে গেলে এগিয়ে যেতে হবে আরও কিছু সাল। ২০২৫ সালের পর ভারতে লোকসভা ও বিধানসভার সংখ্যা এবং সীমানা আবার নির্ধারণ করা হবে ও তার মাপকাঠি হতে চলছে সংশ্লিষ্ট রাজ্যগুলির জনসংখ্যা। গত বছরের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট বলছে, প্রজননে সক্ষ্যম মহিলাদের মাথাপিছু সন্তান সংখ্যায় জাতির গড়ের থেকে পিছিয়ে মিজোরাম। তাই এবার জনসংখ্যা বৃদ্ধির দিকেই নজর দিচ্ছে তাদের সরকার।
এই ঘোষণাটি করেছেন মিজোরাম ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া রয়তে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

রূপনারায়ণের ভাঙ্গন রুখতে আশাবাদী সেচ দপ্তর : সৌমেন মহাপাত্র । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা, পুর্ব মেদিনীপুর : রূপনারায়ণের ভাঙ্গনের কবলে পড়ে অসহায়ভাবে দিন কাটাচ্ছেন নদী তীরবর্তী এলাকার সাধারণ মানুষ। নদীর ভাঙ্গন রোধের কাজের গতি বৃদ্ধিতে এবার দফায় দফায় বৈঠক করছেন সৌমেন মহাপাত্র। নদী ভাঙ্গনের এই সমস্যায় মানুষ প্রকৃতির কাছে বড়ই অসহায় হয়ে পড়েছেন। নদীর এই অভিমুখ পরিবর্তন এবং অগ্রবর্তী ভাঙ্গনের ফলে প্রায় […]

Subscribe US Now

error: Content Protected