ইউনেস্কো সিটি নেটওয়ার্কে যোগদান শ্রীনগরের । এম ভারত নিউজ

admin
0 0
Read Time:2 Minute, 45 Second

বৈশ্বিক স্বীকৃতির স্তরে ভারতের জন্য নয়া মাইলফলক তৈরি করল জম্মু কাশ্মীরের শ্রীনগর । জানা যাচ্ছে, ইউনেস্কো সৃজনশীল শহর নেটওয়ার্ক ২০২১-এ যোগদান করেছে শ্রীনগর। কেন্দ্র শাষিত অঞ্চল জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরকে তার নৈপুণ্য এবং লোকশিল্প দিকটি বিবেচনা করেই এই স্বীকৃতি দেওয়া হয়। শ্রীনগরের পাশাপাশি, ইউনেস্কোর তরফে আবুধাবি এবং কান সহ বিশ্বের অন্যান্য ৪৮ টি শহরকে অভিজাত এই তালিকায় যুক্ত করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইউনেস্কো সৃজনশীল শহর নেটওয়ার্ক ২০২১- এ যোগদানের মাধ্যমে, আগামী দিনে বিশ্বের দরবারে জম্মু-কাশ্মীরের কারুশিল্পকে তুলে ধরার সুযোগ পেতে চলেছে । প্রসঙ্গত উল্লেখ্য ২০১৮ তে সর্বপ্রথম জম্মু কাশ্মীরের শ্রীনগরে তরফ থেকে এই বিষয়ে আবেদন জমা দেওয়া হয়েছিল। যদিও সেই সময় ভারতীয় নমিনেশন গ্রহণ করা হয়নি ইউনেস্কোর তরফে। এই বছর মে মাসের শুরুতেই এই বিষয়ে ফের আবেদন জানানো হয়। জানা যাচ্ছে, ভারত সরকারের কাছে মোট চারটি রাজ্যের তরফ থেকে আবেদন জমা দেওয়া হয়েছিল। যার মধ্যে গোয়ালিয়ার এবং পশ্চিমবঙ্গের কলকাতা অন্যতম। ভারত সরকারের তরফ থেকে ইন্দোর এবং কলকাতার আবেদন বাতিল করা হয় এবং পরবর্তীতে শ্রীনগর এবং গোয়ালিয়রের আবেদন মঞ্জুর করা হয়।

শ্রীনগরের পাশাপাশি ইউনেস্কোর তরফেই যুক্ত করা শহর গুলির নাম নিম্নরূপ :

আবুধাবি (সংযুক্ত আরব আমিরশাহি): সঙ্গীত

বাতুমি (জর্জিয়া): সঙ্গীত

বেলফাস্ট (গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের যুক্তরাজ্য : সঙ্গীত

বিদা (নাইজেরিয়া) : কারুশিল্প এবং লোকশিল্প

বোহিকন (বেনিন) : গ্যাস্ট্রোনমি

বুরাইদাহ (সৌদি আরব) : গ্যাস্ট্রোনমি

বুরসা (তুরস্ক) : কারুশিল্প এবং লোকশিল্প

ক্যাম্পিনা গ্র্যান্ডে (ব্রাজিল) : মিডিয়া আর্টস

কান (ফ্রান্স): চলচ্চিত্র

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

২১ শতাব্দীতে ঘুরে দেখা বেনারসির ইতিহাস । এম ভারত নিউজ

যুগ বদলেছে অনেকটাই, ২১ শতাব্দীতে দাঁড়িয়ে যেখানে মানুষ কুল এবং কম্ফোর্টেবলের খোঁজে মত্ত, সেখানে ট্র্যাডিশন অথবা নর্মের নামে আজও বিয়েতে ম্যান্ডেটরি বেনারসি শাড়ি। দামের পার্থক্য থেকে শুরু করে, কোয়ালিটির তফাৎ, তার পরেও বাঙালি বিয়ে মানেই লাল টুকটুকে বেনারসি শাড়ি। তবে এই বেনারসি শাড়ির শুরুটা ঠিক কোথায়; জানা নেই অনেকেরই। চলুন […]

You May Like

Subscribe US Now

error: Content Protected