বিষাদের সুর নীলগিরিতে । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 12 Second

করোনার জেরে অনেক রাজ্যেই বাঙালিদের দ্বারা পরিচালিত দুর্গাপুজোয় ভাঁটা পড়েছে। তেমনি এবছর দুর্গাপুজো হচ্ছে না তামিলনাড়ুর নীলগিরি জেলার একটি মাত্র দুর্গাপুজো নীলগিরি সার্বজনীন দুর্গোৎসব। এমনিতেই পুজোর ছুটিতে নীলগিরি এলাকার উটিতে বেড়াতে যান বহু পর্যটক। সেইসময় পাহাড়ের অপূর্ব নৈস্বর্গীক দৃশ্যের পাশাপাশি তাদের উপরি পাওনা থাকে ৫৯ বছর ধরে হয়ে চলা এই দুর্গা পুজো। কিন্তু এবার বাধ সাধল করোনা। উদ্যোক্তাদের কথায় পুজো না করার পেছনে একাধিক কারণ রয়েছে। যেমন, প্রথমত, এবছর অনুমতি একটি বড়ো সমস্যা। অর্থাৎ প্রশাসনের তরফে ৫০ জনের বেশি লোক সমাগম অনুমতিপ্রাপ্ত নয়। দ্বিতীয়ত, বেশ কয়েক মাস ধরে বহু দোকান, বাজার, বাড়ি ঘুরে সংগ্রহ করতে হয় অনুদান, যা এই বছর করোনা পরিস্থিতে সম্ভব হয়নি।

তৃতীয়তও মূলত, বেঙ্গালুরু, মাইসোর, কোয়েম্বাটোরের মতো বড়ো শহরগুলিতে পুজো না হওয়ায় বহু বাঙালি এই পুজো দেখতে চলে আসতে পারতেন I স্বাভাবিকভাবেই প্রচুর মানুষের সমাগম হত। অন্যদিকে এরাজ্য থেকে পুরোহিত ও ঢাকি গেলেও তা খরচ সাপেক্ষে হয়ে যেতে। এতকিছু প্রতিকূলতা থাকায় এবছর পুজো হল না নীলগিরিতে। তবে আগামী বছর হীরকজয়ন্তী থাকায় অভিনবত্বের পরিকল্পনা করছে পুজো উদ্যোক্তারা। একই কারণে পুজো হচ্ছে না আর এক দক্ষিণী শহর কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতেও। তারা এবছর করছেন ঘট পুজো, তাও কেবলমাত্র নবমীর দিন। থাকছে একাধিক করোনা বিধি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

২৪ ঘন্টায় করোনা সংক্রমণের তালিকায় শীর্ষে পশ্চিমবঙ্গ । এম ভারত নিউজ

শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত হলেন আরও ৫৫ হাজার ৭২২ জন। এই সময়ের মধ্যে নতুন করে মৃত্যু হয়েছে ৫৭৯ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর নিরিখে মহারাষ্ট্রের পরেই তালিকায় নাম রয়েছে বাংলার । গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ১৫০ জন মারা গিয়েছেন আর পশ্চিমবঙ্গে ৬৪ জন । দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে […]

Subscribe US Now

error: Content Protected