চিনকে পরাস্ত করতে ভারতের নয়া প্রকল্প । এম ভারত নিউজ

user
0 0
Read Time:1 Minute, 33 Second

চিনা নৌবাহিনীতে রয়েছে ৫০টিরও বেশি সাবমেরিন । যুদ্ধ জাহাজ রয়েছে প্রায় ৩৫০টি । আগামী বছরে এই সংখ্যাটা চিন ৫০০ তে নিয়ে যেতে চাইছে । ভারতীয় নৌবাহিনী ১৫টি সাধারণ ও ২টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন রয়েছে । চীনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মেক ইন ইন্ডিয়া প্রকল্পে ৫৫ হাজার কোটি টাকার ‘P-75 I’ প্রজেক্টের আওতায় পার্টনারশিপ মডেলে এবার ৬টি অত্যাধুনিক সাবমেরিন কেনার প্রক্রিয়া শুরু করতে চলেছে কেন্দ্র ।

মূলত দক্ষিণ চিন সাগরে চিনকে পরাস্ত করতেই ভারতীয় নৌবাহিনী এই ছটি সাবমেরিনের ব্যবস্থা করতে চলেছে । এই সাবমেরিনগুলি তৈরি হবে ভারতেই । ইচ্ছুক সংস্থাগুলিকে আহ্বান জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক ও ভারতীয় নৌবাহিনীর যৌথ উদ্যোগে নিলামের ব্যবস্থা করা হয়েছে । জানানো হয়েছে, কেন্দ্রের তরফে রিকোয়েস্ট ফর প্রপোজাল বা আরএফপি অক্টোবর মাসের মধ্যেই প্রকাশ করা হবে । আপাতত দুটি নৌবন্দর ও পাঁচটি বিদেশি সংস্থার নাম খসড়া তালিকায় রাখা হয়েছে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কলকাতায় কমল কন্টেইনমেন্ট জোন, দেখে নিন নতুন তালিকা । এম ভারত নিউজ

শহর কলকাতায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা ১১ থেকে কমে হল ৮ ৷ পুরসভায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা এক সময় ৩৯ এ পৌঁছে গিয়েছিল সেখান থেকে কমে ২৯ তারপর ২০ । গত ২২ অগাস্ট কুড়ি থেকে নেমে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা হয় ১৭ এবং ফের কমে একেবারে ১১ এসে দাঁড়িয়েছিল । সুখবর সেই সংখ্যা […]

You May Like

Subscribe US Now

COVID-19 CASES
World Cases
57,686,941
Powered By Unibots
COVID-19 CASES
World Deaths
1374547
Powered By Unibots
COVID-19 CASES
India Cases
9050597
Powered By Unibots
COVID-19 CASES
India Deaths
132726
www.mbharat.in
COVID-19 CASES
Stay Safe!
Powered By Unibots
error: Content Protected