করোনার হাত থেকে বাঁচাতে পারে এই ওষুধ । এম ভারত নিউজ

user
0 0
Read Time:1 Minute, 59 Second

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্লিনিকাল কেয়ারের প্রধান জ্যানেট ডিয়াজ জানিয়েছেন, প্রায় ৬৮ শতাংশ কোভিড রোগী কর্টিকোস্টেরয়েডের থেরাপিতে সুস্থ হয়েছেন। কর্টিকোস্টেরয়েড জাতীয় ওষুধের প্রয়োগে মৃত্যুর ঝুঁকি কমে ২০ শতাংশ । ভাইরাস আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অবস্থা সঙ্কটজনক যারা ভেন্টিলেটরের সাপোর্টে রয়েছেন তাঁদের ক্ষেত্রেই বিশেষ করে এই স্টেরয়েডের প্রয়োগ করা প্রয়োজন । তিন রকম কর্টিকোস্টেরয়েডের আলাদা আলাদা ট্রায়াল করে দেখা হয়েছে। ভেন্টিলেটরে থাকা সঙ্কটাপন্ন কোভিড রোগীদের চিকিৎসায় হাইড্রোকর্টিসোন, ডেক্সামিথাসোন ও মিথাইলপ্রেডনিসোলোন এই তিন ধরনের ওষুধের থেরাপিতে করোনা সংক্রমণ কমেছে ।

কর্টিকোস্টেরয়েড ডেক্সামিথাসোনকে ‘জীবনদায়ী’ ওষুধ বলেছিলেন বিজ্ঞানীরা পাশাপাশি এই ওষুধের ভুল প্রয়োগে বিপদ আরও বাড়তে পারে বলে সতর্কও করেছিলেন । যে কোনও বয়সের রোগীর উপরেই এই ওষুধের ব্যবহার করা যাবে । এই ধরনের ওষুধের দাম এবং থেরাপির খরচও কম হওয়ায় সার্বিক ব্যবহারে সুবিধা হবে । তাই, বলা যায় করোনার দাপট কমতে পারে স্টেরয়েড জাতীয় ওষুধেই । বিশ্বের সাতটি দেশে রিকভারি ট্রায়াল করে এমনটাই জানিয়েছেন বিজ্ঞানিরা ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কিভাবে হ্যাক হল খোদ প্রধানমন্ত্রীর ট্যুইটার অ্যাকাউন্টক, দেখুন কি বলছে ট্যুইটার কর্তৃপক্ষ । এম ভারত নিউজ

এর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ট্যুইটার অ্যাকাউন্ত হ্যাক হওয়ার কথা জানা গেছিল । এবার হ্যাক হল খোদ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ট্যুইটার অ্যাকাউন্ট । narendramodi_in নামে মোদীর ট্যুইটার অ্যাকাউন্ট থেকে আজ সকালে বেশ কিছু ভুয়ো ট্যুইট ছড়িয়ে পড়ে বলেই ট্যুইটারের তরফে জানানো হয়েছে । প্রধানমন্ত্রীর এই ব্যক্তিগত ওয়েবসাইটের […]

Subscribe US Now

COVID-19 CASES
World Cases
57,686,941
Powered By Unibots
COVID-19 CASES
World Deaths
1374547
Powered By Unibots
COVID-19 CASES
India Cases
9050597
Powered By Unibots
COVID-19 CASES
India Deaths
132726
www.mbharat.in
COVID-19 CASES
Stay Safe!
Powered By Unibots
error: Content Protected