ফের বিজ্ঞাপন বিতর্ক! এবার সেই বিজ্ঞাপন বিতর্কে নাম জড়ালো বিখ্যাত বস্ত্রবিপণি সংস্থা ফ্যাবইন্ডিয়ার। কিছুদিন আগেই ফ্যাবইন্ডিয়ার তরফ থেকে আসন্ন দীপাবলি উপলক্ষ্যে তাদের নতুন বস্ত্রের সম্ভারের একটি বিজ্ঞাপন সামাজিক মাধ্যমে পোস্ট করার পরেই শুরু হয় বিতর্ক। সেই বিজ্ঞাপনটিতে নতুন বস্ত্র সম্ভারটিকে ‘জাসান-এ-রিওয়াজ’ নাম দিয়ে অভিভূত করেছে ফ্যাবইন্ডিয়া। এই ঘটনাকে কেন্দ্র করেই দানা বেঁধেছে বিতর্ক। এরপরেই গতকাল এই বিজ্ঞাপনকে নিশানা করে বিজেপি নেতা ও এমপি তেজস্বী সূর্য টুইট করে লেখেন, দীপাবলি কোনোদিনই জাসান-এ-রিওয়াজ হতে পারেনা। হিন্দু উৎসব নিয়ে এই ধরনের কাজ এবং হিন্দুপ্রধান উৎসবে ঐতিহ্যবাহী পোশাকের বদলে মডেলদের এই ধরনের পোশাক বয়কট করা উচিত। ফ্যাবইন্ডিয়াকে এই ধরনের বিজ্ঞাপনের জন্য অর্থনৈতিক ক্ষতির মুখোমুখি হতে হবে এমনটাও লেখেন তিনি।
এরপরেই কার্যত সোশ্যাল মিডিয়া জুড়ে ফ্যাবইন্ডিয়া বয়কটের ডাক দিয়েছেন কট্টর হিন্দুপন্থিরা। টুইটার জুড়ে আপাতত ট্র্যান্ডিং #বয়কটফ্যাবইন্ডিয়া। অনেক নেটনাগরিকই ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে আঙ্গুল তুলেছেন ফ্যাবইন্ডিয়ার দিকে। যার জেরে শেষপর্যন্ত বিজ্ঞাপনটি সামাজিক মাধ্যম থেকে মুছে দিতে বাধ্য হয়েছে ওই বস্ত্র বিপণনি সংস্থা। প্রথমে তানিস্ক, পরবর্তীকালে মোহে এবং সাম্প্রতিকতম ফ্যাবইন্ডিয়ার বিজ্ঞাপন – কিছু হিন্দু সংগঠনের প্রতিবাদের জেরে বারবার ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে বিদ্ধ হয়ে চলেছে বিজ্ঞাপন জগৎ।