নিমেষেই সারবে ক্ষত, অভিনব হলুদ যুক্ত ব্যান্ডেজ আবিষ্কার ওড়িশার গবেষকের ! এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 51 Second

ছোটো খাটো কাটাছড়াটা হয়ত খুব একটা সমস্যাই নয় সাধারণ মানুষের জীবনে। কয়েকদিনের মধ্যেই আপনা থেকে সেরে যায় সেই ক্ষত। কিন্তু সামান্য ছোট্ট একটি ক্ষতও প্রানঘাতী হতে পারে ডায়াবেটিস রোগীদের জন্য। সাধারণ মানুষের একটি ক্ষত শুকোতে যত সময় লাগে তার অনেক বেশি সময় লাগে ডায়াবেটিস রোগীদের ক্ষত শুকোতে। এমনকি অনেক ক্ষেত্রে কেটেও বাদ দিতে হয় অঙ্গ। সামান্য একটা ক্ষত থেকে প্রাণহানির ঘটনাও নিতান্ত বিরল নয়। সম্প্রতি এই সমস্যার এক অভিনব সমাধান খুঁজে বার করেছেন ওড়িশার গবেষক ড. সঞ্জীব সাহু। তিনি এমন এক ব্যান্ডেজ আবিষ্কার করে ফেলেছেন যা অন্যান্য ব্যান্ডেজের থেকে কয়েকগুণ দ্রুত সারিয়ে দেবে ক্ষত। এই ব্যান্ডেজ সমান ভাবে প্রযোজ্য হবে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রেও।

ড. সঞ্জীব সাহু ভুবনেশ্বর এর ইন্সটিটিউট অফ লাইফ সায়েন্স কর্মরত।
সেখানেই তিনি এবং তাঁর সহকারী দল মিলে আশ্চর্য এই ব্যান্ডেজ আবিষ্কার করেছেন যার মূল উপাদানই হল হলুদের মধ্যে পাওয়া রাসায়নিক।
ডা. সাহু জানান ” বায়োডিগ্রেডেবল পলিমার হিসাবে তৈরি হওয়া ন্যানো পার্টিকুলেট কারকিউমিন (হলুদের মধ্যে থাকা রাসায়নিক ) ফর্মুলেশনটি নিজেই ক্ষতস্থানে শোষিত হতে পারে।
ড. সাহু স্থানীয় সংবাদ মাধ্যমকে আরো জানিয়েছেন “বহু গবেষণাপত্রে এর আগেও প্রকাশিত হয়েছে যে, ডায়াবেটিসের রোগীদের শরীরে সৃষ্টি হওয়া ক্ষত সারাতে সক্ষম কারকিউমিন। আমরা খুব আশাবাদী যে ভবিষ্যতে আমরা এটা প্রমাণ করতে পারব, এই ব্যান্ডেজ ডায়াবেটিসের রোগীদের শরীরের ক্ষত সারাতে বিশেষ উপকারে লাগবে। তিনি আরও বলেন যে, কেবলমাত্র ক্ষত স্থান শোকাতেই নয়, বরং আঘাত লাগা কোনও জায়গায় রক্ত জমাট বেঁধে গেলে কিংবা শরীরের কোনও অংশ পুড়ে গেলে সেখানেও এই ব্যান্ডেজ ব্যবহার করা যাবে।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিধ্বংসী আগুন খড়গপুর আই.আই.টিতে । এম ভারত নিউজ

বিধ্বংসী আগুন খড়গপুর আই আই টিতে। আগুনের গ্রাসে ক্যাম্পাসের বেশ খানিকটা অংশ। বৃহস্পতিবার সন্ধ্যেবেলা ক্যাম্পাস থেকে হঠাৎই ধোঁয়া বেরোতে শুরু করে। প্রায় তৎক্ষনাৎই দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। লেলিহান অগ্নিশিখা মুহুর্তেই গ্রাস করে বিল্ডিংয়ের বেশ কিছুটা অংশকে। আগুন দেখতে পেয়ে প্রবল আতঙ্কিত হয়ে পড়ে হোস্টেলে থাকা পড়ুয়ারা। প্রাণভয়ে দৌড় […]

Subscribe US Now

error: Content Protected