দ্বিতীয় সুযোগের সঙ্গে ফিরতে চলেছে পাশ ফেল ! এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 30 Second

ইতিমধ্যেই রাজ্যে সরকারি স্কুলগুলিতে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ ফেল তুলে দেওয়া নিয়ে নানা বিতর্কে সৃষ্টি হয়েছিল। তবে রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্র সরকারকে ইতিমধ্যেই অনুরোধ জানানো হয়েছিল যে রাজ্য সরকারি স্কুলগুলিতে পাশ ফেল প্রথা ফিরিয়ে আনতে চায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। ২০০৯ সালে শিক্ষার অধিকার আইনে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা তুলে দেওয়া হয়। বিশেষত স্কুলছুটের সংখ্যা কমানোর জন্যই এই প্রথা তুলে দেওয়া হয়েছিল। তবে সমীক্ষায় দেখা গেছে চার বছরের মাথায় শিক্ষার মান তলানিতে এসে ঠেকেছে।

শিক্ষা মন্ত্রকের মতে, পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা ফিরিয়ে আনার পক্ষে সায় দেয় ২৫টি রাজ্য। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীকে তরফ থেকে পার্থ চট্টোপাধ্যায় জানান, পঞ্চম এবং অষ্টম শ্রেণীর পাশ ফেল ফিরিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নির্ভর করছে কেন্দ্র সরকারের ওপর। পরবর্তীতে কেন্দ্র সরকারের তরফ থেকেও গ্রিন সিগন্যাল দেওয়া হয় এই বিষয়ে। পার্থ চট্টোপাধ্যায় জানান ,কেন্দ্রীয় সিদ্ধান্ত মত আগামী দিনগুলিতে পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে পাশ ফেল ফিরিয়ে আনা হচ্ছে। সেক্ষেত্রে কোন শিক্ষার্থী যদি পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে অনুত্তীর্ণ হন, সেক্ষেত্রে তাকে আলাদা করে দু’মাসের সংশোধনী পঠন-পাঠন করানো হবে এবং ফের পরীক্ষা নেওয়ার ব্যবস্থাও করা হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলেই পরবর্তী শ্রেণীতে যেতে পারবে সেই শিক্ষার্থী। বিশেষত শিক্ষার গুণগত মান বৃদ্ধি করার তাগিদেই এই রকম সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

জল বন্টন চুক্তি নিয়ে মুখোমুখি ভারত পাকিস্তান । এম ভারত নিউজ

সিন্ধুর জল বণ্টন নিয়ে প্রায় দু’বছর পর আজ আলোচনায় বসতে চলেছে ভারত ও পাকিস্তান। এই বৈঠকের আরেকটি বিশেষত্ব হলো, কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর এই প্রথম মুখোমুখি বৈঠকে বসছে নিউ দিল্লি এবং ইসলামাবাদ। নিউ দিল্লিতে আজই বৈঠক শুরু হবার কথা এবং চলবে আগামী কাল পর্যন্ত। সিন্ধুর জল বণ্টন […]

You May Like

Subscribe US Now

error: Content Protected