করোনা হয়েছে ? এবার কুকুরই আপনাকে বলে দেবে । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 31 Second

অনেক আজব কথা শোনা যায়। এবার ও তেমন একটি খবর প্রকাশ‍্যে এসেছে। ব‍্যাপারটি এমন যে, আপনার শরীরে করোনা ভাইরাস বাসা বেঁধেছে কি না, তা এখন থেকে কুকুরই বলে দিতে পারবে। শুনে অবাক হওয়ার কিছু নেই। সম্ভব হচ্ছে এই বিষয়টি।
কুকুর কিন্তু গন্ধ শুঁকে অপরাধীকে দীর্ঘদিন ধরে চিহ্নিত করে আসছে। নির্দিষ্ট ধরণের ক্যানসার, ডায়াবেটিস এবং এমনকি পারকিনসন্স রোগও শুঁকে চিহ্নিত করতে কুকুরকে ব্যবহার করা হয়। এই প্রক্রিয়ায় কোনও রকম পরীক্ষা বা রাসায়নি কোন ব‍্যাপার জড়িত থাকে না। কুকুরের এই ধরণের কোনও জিনিস শুঁকে চিহ্নিত করার প্রক্রিয়াকে ‘বায়োডিটেকশন’ বলা হয়।
২০২০ সালে, বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা , অতিমারি আঘাত হানার পরেই, সার্স-কোভ-২ ভাইরাস শুঁকতে কুকুরদের প্রশিক্ষণ দেওয়া শুরু করেছিলেন। মজার কথা এটাই যে তাঁরা, প্রথম দিকেই সাফল্যের মুখ দেখেন ।
আমেরিকার ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন জানিয়েছে, কুকুর তাদের অত্যন্ত সংবেদনশীল ঘ্রাণশক্তির জন্য পরিচিত। অসুস্থ মানুষের শরীরে, নির্দিষ্ট উদ্বায়ী জৈব যৌগ তৈরী হয় তা গ্যাস হিসাবে নির্গত হয়। এবং প্রতি সংক্রমণে একটি সুনির্দিষ্ট গন্ধ থাকে। এই বিশেষ গন্ধটি ‘বায়োডিটেকশন’-এর মাধ্যমে কুকুর চিহ্নিত করতে পারে।
করোনা আবহে ইউরোপের দেশ গুলিতে করোনা রোগী চিহ্নত করতে স্নিফিং কুকুর মোতায়েন করার সংখ্যা বাড়ছে। পাশাপাশি দুবাইয়ের পুলিশ ৩৮টি স্নিফার কুকুরের একটি বিশেষ ইউনিট গঠন করেছে, যা ৯২ শতাংশ নির্ভুল ভাবে কোভিড আক্রান্ত রোগী শনাক্ত করতে পেরেছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

হাসপাতালেই নষ্ট ২৫ লক্ষ টাকার রেমডেসিভির । এম ভারত নিউজ

করোনার দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি যে ভয়াবহ আকার নিয়েছিল তা সকলেরই জানা আছে। সেই সম‍য় জীবনদায়ী ঔষুধ চড়া দামে বিক্রি করা হয়েছিল। পাশাপাশি আকাল দেখা দিয়েছিল জীবনদায়ী ঔষুধের । টাকা দিয়ে ও বহু রোগীর পরিবার জীবনদায়ী ঔষুধ জোগার করতে পারে নি , মৃত‍্যু ঘটেছে বহু রোগীর। অথচ এখন দেখা যাচ্ছে শম্ভুনাথ […]

Subscribe US Now

error: Content Protected