আক্রান্তের শরীরে কাজ করছে না রেমডেসিভির। এম ভারত নিউজ

user
0 0
Read Time:1 Minute, 46 Second

দিন দিন চওড়া হচ্ছে করোনার গ্রাফ। আতঙ্ককে সঙ্গী করেই দিন কাটছে দেশবাসীর। ভ্যাকসিন বেরোনোর প্রহর গুনছে ভারতবাসী। এরই মাঝে দুঃসংবাদ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। জানানো হয়েছে, করোনা রোগীদের উপর কার্যত কোনও কাজই করছে না রেমডেসিভির।

সারা বিশ্বের ৩০টি দেশের প্রায় ১১ হাজারেরও বেশি মানুষের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছিল। বৃহস্পতিবার তার ফলাফল ইন্টারনেটে অনলাইন হতেই উদ্বেগ বেড়েছে চিকিৎসক-গবেষক-বিশেষজ্ঞদের। ইতিমধ্যে শুরু হয়েছে বিকল্প ভাবনা। হু-এর ক্লিনিক্যাল ট্রায়ালে উঠে এসেছে, করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভির-এর কার্যকারিতা শূন্য। কোভিড রোগীদের হাসপাতালে থাকার মেয়াদ কমাতে কার্যত ব্যর্থ। হু-এর মুখ্য বিজ্ঞানী সৌমা স্বামীনাথন জানিয়েছেন, কার্যকারিতাহীন প্রমাণিত হওয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের মাঝপথে জুনেই বন্ধ করে দেওয়া হয় হাইড্রক্সিক্লোরোকুইন এবং লোপানিভির/রিটোনাভির। কিন্তু অন্য দু’টির পরীক্ষা চালিয়ে যাওয়া হয়েছে ৩০টি দেশের ৫ শতাধিক হাসপাতালে। পরবর্তী পদক্ষেপের ওপর নজর রাখা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

মিউজিক থেরাপিতে সুস্থ হচ্ছেন ফেলুদা। এম ভারত নিউজ

আগের থেকে বেশ ভালো আছেন বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার রাতে ঘুমের সময় বাইপ্যাপ সাপোর্ট দেওয়া হলেও, সকালে সেটি খুলে নেওয়া হয়েছে। বর্তমানে এনআরবিএম মাস্ক সাপোর্টে রয়েছেন প্রবীণ অভিনেতা। চিকিৎসকরা জানাচ্ছেন শিল্পীর শরীরে অস্থিরতাও কমেছে। সোডিয়াম-পটাশিয়ামের মাত্রা যথাযথ রয়েছে। সেইসঙ্গে চলছে মিউজিক থেরাপি। নার্ভকে স্টিমুলেট করতে মূলত রবীন্দ্রসঙ্গীত ও পছন্দের […]

Subscribe US Now

error: Content Protected