আজই ভারতে সফরে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 55 Second

চীনের শক্তি ক্রমেই বাড়ছে, তাই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দেশ গুলির সঙ্গে আরও একবার বৈঠকে বসছেন ভারতের বিদেশ মন্ত্রক। দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করতে আজই দু’দিনের সফরে ভারতে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই ল্যাভরভ। রুশ বিদেশমন্ত্রীর এই ভারত সফর ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্যও একটি ক্ষেত্র তৈরি করবে বলে মনে করছেন কূটনীতিবিদরা। সোভিয়েত ইউনিয়নের বিচ্ছেদের পরে, রাশিয়া ভারতের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক উত্তরাধিকার সূত্রে পেয়েছিল, যার ফলস্বরূপ উভয় রাষ্ট্র একটি বিশেষ সুসম্পর্কে আবদ্ধ হয় । বৃহস্পতিবারই রুশ বিদেশমন্ত্রকের তরফে মারিয়া জাখারোভা সের্গেই লাভরভের ভারত সফরের কথা ঘোষণা করা হয়েছিল । ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই ল্যাভরভ।

করোনা অতিমারীর সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে গত দু’দশকের মধ্যে প্রথমবার ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয় । ‘ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে ঘোষণাপত্র’ স্বাক্ষরিত হয়েছে বহু আগে। ২০০০ সাল থেকে ভারত ও রাশিয়া দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন হচ্ছে। এখনও পর্যন্ত ভারত ও রাশিয়ায় মধ্যে মোট ২০টি বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। দু’দিনের ভারত সফর সেরেই রাশিয়ার বিদেশমন্ত্রী রওনা দেবেন পাকিস্তানের উদ্দেশ্যে সেখানেও দু’দিন থাকবেন তিনি । পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে বৈঠক করবেন তিনি । আগামী ৬ ও ৭ এপ্রিল রুশ বিদেশমন্ত্রীর পাকিস্তান সফর। রাশিয়া ও পাকিস্তানের মধ্যে একাধিক বিষয় নিয়ে আলোচনা করবেন দুই বিদেশমন্ত্রী। বছরের পর বছর ধরে দুই দেশের মধ্যে এই সম্পর্ককে আরও সুসংগঠিত করার জন্য এই বৈঠকের প্রয়োজনীয়তা বোধ করছেন দুই দেশের বিদেশমন্ত্রক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আমতায় নির্বাচনী প্রচারে মমতা বন্দোপাধ্যায় । এম ভারত নিউজ

নিজস্ব প্রতিনিধি,আমতাঃ আগামী মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচনে হাওড়ার জগৎবল্লভপুর, উদয়নারায়নপুর, উলুবেড়িয়া উত্তর ও দক্ষিণ,শ্যামপুর, বাগনান, আমতা সহ একাধিক বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে। আর ঠিক তারই আগের মুহুর্তে রবিবার আমতা বিধানসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা গ্রামীণ হাওড়া যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি সুকান্ত পালের সর্মথনে বাকসী হাট সংলগ্ন ফুটবল মাঠে নির্বাচনী […]

Subscribe US Now

error: Content Protected