করোনাকালীন পরিস্থিতিতে কমল মাধ্যমিকের সিলেবাস । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 33 Second

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর। করোনাকালীন পরিস্থিতিতে কমানো হল আগামী বছরের মাধ্যমিকের সিলেবাস। প্রসঙ্গত উল্লেখ্য, করোনা পরিস্থিতির জন্য স্কুলে যেতে পারছেনা পড়ুয়ারা। সমস্তকিছুই নির্ভরশীল হয়ে রয়েছে অনলাইন পঠন-পাঠনের ওপরেই। আর সেই কারণেই ছাত্র-ছাত্রীদের কিছুটা রেহাই দিতে কমানো হল মাধ্যমিক পরীক্ষার সিলেবাস। জানা যাচ্ছে, ইতিমধ্যেই প্রথম ভাষা সহ সমস্ত বিষয় থেকে কমানো হয়েছে ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস।

শুধু তাই নয় পাশাপাশি ঠিক কোন কোন বিষয়ে গুলিতে কোন অধ্যায় রাখা হচ্ছে অথবা কোন অধ্যায় বাদ যাচ্ছে সেই বিষয়ে চূড়ান্ত তথ্য প্রকাশ করা হয়েছে পর্ষদের ওয়েবসাইটে। প্রসঙ্গত উল্লেখ্য, করোনাকালীন কঠিন পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই সময়ে সিংহভাগ ছাত্র ছাত্রীর অভিভাবকদের তরফ থেকে তার এই মতামতকে বিরোধিতা করা হয়েছিল। আর সে কারণে শেষ পর্যন্ত বাতিল করতে হয় মাধ্যমিক পরীক্ষা।

তবে সেই পরীক্ষার ফল প্রকাশ নিয়ে কম জল ঘোলা হয়নি শিক্ষা মহল এবং রাজ্য রাজনীতিতে। অবশেষে মাধ্যমিক পরীক্ষার না নিয়েই নবম এবং দশম শ্রেণীতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফল প্রকাশ করা হয়েছিল মাধ্যমিকের। যাতে সন্তুষ্ট হয়েছেন সমস্ত অভিভাবকেরা। তবে এবার স্কুল খোলার বিষয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি সামাল দিয়ে উঠতে পারলে, আগামী অক্টোবরে অর্থাৎ দুর্গাপুজোর ছুটি শেষ হলে স্কুল কলেজগুলি খুলে দেওয়া হতে পারে। তবে সেটি সম্পূর্ণ নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বীরভূমের দেওয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছে একজনের, আহত ১ । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা, বীরভূম :বীরভূমের সিউড়ির মালিপাড়াতে পুরনো তিন তলার একটি বাড়ি ভাঙার সময় বাড়ির দেয়াল ভেঙে মৃত এক আহত এক শ্রমিক। জানা যায় মঙ্গলবার দুপুরবেলা বাড়ি ভাঙার কাজ চলছিল জোরকদমে। হঠাৎই বাড়ির সামনের অংশের একটি দেওয়ালের একাংশ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। তখন বাড়ির নিচে দাঁড়িয়ে থাকা এক শ্রমিকের ওপর দেওয়াল চাপা […]

Subscribe US Now

error: Content Protected