যোগ দিবসে নতুন অ্যাপের ঘোষণা প্রধানমন্ত্রীর । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 33 Second

আন্তর্জাতিক যোগ দিবস আজ। ২০১৫ সালে শুরু হওয়ার পর বিগত ৭ বছর ধরেই বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে এই দিনটি। দেশে করোনা পরিস্থিতির মধ্যে এবার যোগ দিবসের থিম ‘সুস্থতার জন্য যোগ ব্যায়াম’। যোগ দিবসের প্রত্যুষেই তাই জাতির উদ্দ্যেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকাল সাড়ে ৬ টায় দেশবাসীর উদ্দ্যেশ্যে নিজের বক্তব্য পেশ করেন তিনি। এমনকি একটি সম্পুর্ণ নতুন যোগ ব্যায়ামের অ্যাপ ‘এম যোগা’ লঞ্চের কথাও এদিন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদী বলেন “করোনার বিরুদ্ধে যখন কোনও দেশ তৈরি ছিল না, তখন আমাদের দেশে যোগ মানুষের মনে শক্তি যুগিয়েছে। যোগ যে শুধু শারীরিক সুস্থতা বাড়ায়, এমন নয়। এটি মানসিক সাস্থ্যের খেয়াল রাখে। আজ যখন গোটা বিশ্ব করোনার বিরুদ্ধে লড়াই করছে, তখন যোগব্যায়াম একটি আশার আলো হয়ে উঠে এসেছে। দু’বছর ধরে ভারত বা বিশ্বের কোথাও কোনও বড় সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। কিন্তু, যোগাসনের প্রতি মানুষের উৎসাহ একটুও কমেনি।” তিনি আরও বলেন, “চিকিৎসা বিজ্ঞানেও এখন যোগার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। চিকিৎসকরাও আজ রোগীদের সুস্থ করতে যোগব্যায়ামের পরামর্শ দিচ্ছেন। হাসপাতালে চিকিৎসক, নার্সরা অনুলোম বিলোম শেখাচ্ছেন, এমন দৃশ্যও দেখা গিয়েছে। বিশ্বমানের বিশেষজ্ঞরা বলেছেন, এই ধরনের অনুশীলনগুলি শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়াকে আরও ভাল করে তোলে।”

এরপরই যোগ ব্যায়ামের অ্যাপটির কথা বলেন নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন বিভিন্ন ভাষায় যোগ ব্যায়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য থাকবে অ্যাপটিতে।যোগ প্রশিক্ষকরা সেখানে সরাসরিই যোগ ব্যায়াম শেখাবেন সেখানে। হু এর সহযোগিতায় এই অ্যাপটিকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী। “বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যৌথভাবে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে ভারত। এম-যোগা অ্যাপ তৈরি করা হয়েছে। বিশ্বের দরবারে যোগাসনকে পৌঁছে দিতে এই অ্যাপে বিভিন্ন ভাষায় যোগা প্রশিক্ষণের ভিডিও থাকবে। এই অ্যাপ এক বিশ্ব, এক স্বাস্থ্যের লক্ষ্যকে পূরণ করবে।”জাতির উদ্দ্যেশে এমনটাই বলতে শোনা যায় তাঁকে। এছাড়াও দেশের প্রতিটি মানুষের সুস্থতা কামনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পিংকির পর এবার কাঞ্চন, মুখ খুললেন সাংসারিক সমস্যা নিয়ে । এম ভারত নিউজ

গতকাল থেকেই বিধায়ক তথা অভিনেতা কাঞ্চন মল্লিক এর বিরুদ্ধে তাঁর স্ত্রী পিংকি বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা অভিযোগ নিয়ে সরগরম টলিপাড়া। পিংকির অভিযোগ, বান্ধবী শ্রীময়ী চট্টরাজকে সঙ্গে নিয়ে পিংকিকে হুমকি দিয়েছেন কাঞ্চন। শুধু হুমকিই নয়, রাস্তার মধ্যেই হেনস্তার অভিযোগও আনেন পিংকি। এই মর্মে তিনি কাঞ্চন এবং শ্রীময়ীর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন […]

Subscribe US Now

error: Content Protected