রাশিয়ার তৈরি টিকা ৯৫ শতাংশ কার্যকরী, বিবৃতিতে দাবি সংস্থার । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 51 Second

বাগে আসেনি সংক্রমণ। আতঙ্ককে সঙ্গী করেই দিন কাটছে আমজনতার। ভ্যাকসিন বেরোনোর চিন্তায় উদগ্রীব প্রত্যেকেই। এসবের মাঝে মঙ্গলবার করোনা টিকা ‘স্পুটনিক ভি’ ৯৫ শতাংশ কার্যকরী হবে বলে দাবি করল রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক। এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বানানো টিকা ৭০ শতাংশ কার্যকরী হবে বলে দাবি করে টিকা প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রেজেনেকা। পিছিয়ে নেই দেশীয় টিকা ভারত বায়োটেকও। তাদের দাবি মানবদেহে 60 শতাংশ কার্যকরী তাদের তৈরি সম্ভাব্য টিকা।

এদিন রু‌শ স্বাস্থ্য মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের একটি যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, তাদের বানানো কোভিড টিকা স্পুটনিক ভি-এর প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পরে এই টিকা কতটা কার্যকরী হবে তার ভিত্তিতেই এই হিসাব করা হয়েছে। তবে টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের তথ্যের ওপর করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রক।

এদিকে, রাশিয়ার টিকা প্রস্তুতাকারকদের তরফে জানানো হয়েছে, বিশ্ব বাজারে স্পুটনিক-৫ টিকার প্রতি ডোজের দাম পড়বে মাত্র ১০ ডলার যা ভারতীয় মুদ্রায় ৭৫০ টাকার মতো। যদি এই টিকায় দুটি ডোজ থাকে, তাহলে ২০ ডলারে কেনা যাবে রাশিয়ার করোনা টিকা। পাশাপাশি সংস্থার সিইও কিরিল ডিমিত্রিয়েভ বলেন, ‘স্পুটনিক-৫ হল দু’ডোজের টিকা। তাই একইরকম কার্যকারিতা সত্ত্বেও অন্যান্য টিকার তুলনায় তা দ্বিগুণ বা তারও বেশি সস্তা হবে।’

জানিয়ে রাখি সাধারণত কোনও টিকা বাজারে আসার জন্য ৫০ শতাংশ কার্যকর হলেই তাকে বাজারে আসার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

গর্ভাবস্থাতেই কাজে ফিরলেন অনুষ্কা, স্পষ্ট বেবি বাম্প । এম ভারত নিউজ

বেবি বাম্প নিয়ে কাজে ফিরলেন অভিনেত্রী অনুষ্কা শর্মা। সদ্য মরু শহর থেকে আইপিএল শেষ করে ঘরে ফিরেছেন বিরাট-অনুষ্কা। ফিরে এসেই বিজ্ঞাপনের কাজে নাম লিখিয়ে নিয়েছেন অভিনেত্রী। বহুদিন পর্দার বাইরে ছিলেন তিনি। তাই এই অবসর সময়টিকে কাজে লাগিয়ে নিলেন অভিনেত্রী। এমনিতেই গর্ভাবস্থায় যে চুপ করে বাড়িতে বসে থাকা নয় আস্তে আস্তে […]

Subscribe US Now

error: Content Protected