রাত জাগেন ? জেনে নিন কি-কি রাখবেন খাদ্য তালিকায় । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 33 Second

আজকাল অনেকের মধ্যেই বাড়ছে রাত জাগার প্রবণতা। এমন অনেকেই আছেন, যাঁদের কাজ করতে হয় সারা রাত জেগে । এখন এমন অনেক সেক্টরেই আছে যেখানে ২৪ ঘন্টা কাজ করতে হয়। ফলে অনেকেই সেভাবে তৈরী করে নেন নিজের রুটিন। আবার, এমনও অনেকে আছেন যাঁদের প্রয়োজনে রাত জাগতে হয় রাত জাগার অভ্যাস না থাকা সত্ত্বেও।

কিন্তু, অনেকেরই রাত জাগলে মাঝ রাতে ক্ষিদে পেয়ে যায় কিংবা হজমের সমস্যা তৈরী হয়। সেক্ষেত্রে রাতের খাবারের পর মধ্যরাত্রে কী খেলে ওজন বেড়ে যাবে না বা খারাপ করবে না শরীর , এ নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই ।

খিদে পেলে মধ্যরাত্রে কী খাবেন তখন?

১) দীর্ঘ সময় রাতে জেগে থাকার পর হঠাৎ খিদে পেয়ে গেলে খেতে পারেন কাজুবাদাম কিংবা পেস্তাবাদাম । এতে পেট ভরবে আর ভালো থাকবে শরীরও । সেই সঙ্গে দুর্দান্ত ভালো হবে ঘুমও ।

২) যাঁরা সুস্থ স্বাভাবিক তাঁরা এক চামচ ঘি খেতেই পারেন রাতের রুটি বা ভাতে । ঘি ভেতর থেকে সুস্থ রাখে শরীরকে । যাঁদের কোলেস্টেরল আছে তাঁরা অবশ্য ঘি কে বাই বাই বলুন । তবে ঘি এর পরিবর্তে টক দইও উপকারী খুব।

৩) রাত জাগলে খেজুর ও খেজুরের গুড় খেতে পারেন । এ ছাড়া খেতে পারেন গুড় দিয়ে রুটি ।

৪) অবিশ্বাস্য হলেও, রাতে কাজ করার সময় খেতে পারেন ফল । তাতেই, চমৎকার ফলও মিলবে। সবেদা, শাঁখালু, আপেল, পেয়ারা, পেঁপে এসব ফল রাতের জন্য সঙ্গে রাখতে পারেন।

৫) সর্বোপরি, মনে রাখবেন বেশি পরিশ্রম করলে জল বেরিয়ে যায় শরীর থেকে। এমনকি বসে কাজ করলেও জলের প্রয়োজন হয় পর্যাপ্ত পরিমাণে। তাই রাতে কাজ করলে এক গ্লাস জল খান একঘন্টা ছাড়া ছাড়া । এতে শরীরের জলশূন্য হয়ে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিজেপির রাজ্য কমিটিতে বড়সড় রদবদলের জল্পনা । এম ভারত নিউজ

গত ২০ সেপ্টেম্বর রাজ্য বিজেপি সভাপতির দায়িত্ব পেয়েছেন সুকান্ত মজুমদার। তার পর পেরিয়ে গিয়েছে দু’মাস। কিন্তু এখনও ঘোষণা হয়নি নতুন রাজ্য কমিটি। নতুন কমিটিতে কারা কারা জায়গা পেতে চলেছেন তা নিয়ে দীর্ঘ দিন ধরেই জল্পনা তুঙ্গে। গেরুয়া শিবির সূত্রে খবর, আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরেই হতে পারে সব জল্পনার […]

Subscribe US Now

error: Content Protected