মহাকাশ অভিযানের প্রতিযোগিতায় এগিয়ে গেল চিন । এম ভারত নিউজ

user
1 0
Read Time:2 Minute, 28 Second

চিন আজই পাড়ি দিচ্ছে মহাকাশে। চিনা রকেট উড়ান নিল মহাশূন্যে নিজস্ব স্পেস স্টেশন তৈরী করতে। এটাই কি সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর ? না। এবার শুধু যন্ত্র নয়, মহাকাশে যাত্রা করতে চলেছে তিন চিনা নভোশ্চরও। চিনের মহাকাশ অভিযান সংস্থার রকেট শেনজহু -12নিয়ে আজই উড়ান দিচ্ছে মহাশূন্যে তিন চিনা মহাকাশযাত্রী। রকেটটি উৎক্ষেপণ করা হয় চিনের গোবি মরুভূমির উত্তর পশ্চিমে অবস্থিত জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে। স্থানীয় সময় সকাল ৯.২২ মিনিটে। এই তিন রকেট আরোহী এর আগেও পাড়ি দিয়েছে মহাকাশে। তবে শেনজহু -12 এ সাওয়ার হচ্ছেন তাঙ হংবো, হাইসিয়েঙ ও লিউ বোমিং। চিনা সংবাদ মাধ্যম জানিয়েছে এই রকেটটি ৫৮.৩৪ মিটার লম্বা ও এর ব্যাস ৩.৩৫।

এই রোকেটটির সঙ্গে যুক্ত আছে ২.২৫ মিটারের চারটি বুস্টার যেটা ৮.৬ টন ওজনের পেলোড পাঠাতে পারে L E O তে অর্থ্যাৎ Low earth orbit . আরও জানা যায় যে চিনা স্পেস স্টেশনের প্রাথমিক একটি কোর মডিউল, যার নাম ” তিয়ানহে ” ইতিমধ্যেই নির্দিষ্ট কক্ষপথে প্রদক্ষিণ করছে মহাকাশে, এই মডিউলটি গিয়ে তার সাথে যুক্ত হবে ও ওখানেই তিন মাস কাটাবে এই তিন মহাকাশযাত্রী। সমগ্র বিশ্বজুড়েই মহাকাশ অভিযানের এই খেলায় অনেকটাই পুচিয়ে ছিল চিন, তবে এইবার তারা এগিয়ে গেল অনেক দেশের থেকে, রাশিয়া ও আমেরিকার পর চিন এখন স্বাধীনভাবে মহাকাশে নভোশ্চর পাঠানোতে তৃতীয় স্থানে রয়েছে। সংবাদ মাধ্যমের সূত্রে জানা গেছে আরও ৮ টি মহাকাশ অভিযানের পরিকল্পনা রয়েছে চিনের এবং তবেই শেষ চীনা স্পেস ক্যাম্প গঠনের কাজ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
100 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

সিঙ্কহোল গিলে খাচ্ছে তুরস্কের কনিয়া রাজ্যের ভূমি । এম ভারত নিউজ

গর্ত বা সিঙ্কহোল গিলে খাচ্ছে তুরস্কের কনিয়া রাজ্যের ভূমি। এতটাই চওড়া ও গভীর এই সিঙ্কহোল যে গিলে নিতে পারে আস্ত একটি বাস। যতই দিন বাড়ছে বাড়ছে এইসব গর্তের সংখ্যাও। গত একযুগে অবস্থার অবনতি ঘটেছে সবচেয়ে বেশি। ২০২০ সালে এই অঞ্চলে সিঙ্কহোলের সংখ্যা ছিল ৩৫০ টি। এবছরে তা বেড়ে হয়েছে ৬০০ […]

Subscribe US Now

error: Content Protected