সংক্রমণের হার কমাতে স্পর্শ ছাড়াই টিকাকরণের সিদ্ধান্ত । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 27 Second

করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল গোটা বিশ্ব, সংক্রমনের গ্রাফ ক্রমশই ঊর্ধ্বগামী । সেই কারণে এমনই এক সংকটজনক পরিস্থিতিতে কোভিডের টিকাকরণের জন্য Aadhaar Based Facial Recognition পদ্ধতি নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার, যা আসলে কন্ট্যাক্টলেস টিকাকরণ প্রক্রিয়া। Unique Identification Authority of India- এর তরফে ইতিমধ্যেই একটি পাইলট প্রজেক্ট শুরু করেছে। বিশেষত যার মাধ্যমে কন্ট্যাক্টলেস টিকাকরণ করা সম্ভব হবে। বায়োমেট্রিক অথেন্টিকেশন হ্যাঁ এই পদ্ধতির মাধ্যমে সারা বিশ্ব গণ টিকাকরণের শামিল হয়েছে তবে প্রশ্ন থেকে যাচ্ছে এখানেই।

বিশেষত এই পদ্ধতিতে রেটিনা স্ক্যান বা ফিঙ্গারপ্রিন্ট এর মাধ্যমে করা হয়ে থাকে সে ক্ষেত্রে যে হারে করোনা সংক্রমণ বেড়ে চলেছে ,সেখানে ভ্যাক্সিনেশন করাতে গিয়ে কেউ যে সংক্রমিত হবেন না সেটা গ্যারান্টি দিয়ে বলা যাচ্ছে না। এতে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়? সেই সমস্যার সমাধানের জন্য নিয়ে আসা হয়েছে নতুন একটি পদ্ধতি,Contactless Vaccination প্রক্রিয়া। Contactless Vaccination প্রক্রিয়ার সাহায্যে দেশের মানুষজনকে আরোগ্য সেতু অ্যাপ থেকে Co-WIN পোর্টালে গিয়ে করোনা টিকাকরণের জন্য রেজিস্টার করতে হবে।রেজিস্ট্রেশন করার সময়েই আইডেন্টিফিকেশন ডকুমেন্টস হিসেবে নাগরিককে নিজেদের মোবাইল নম্বর এবং আধার নম্বর লিঙ্ক করতে হবে। ফলে যখনই টিকা করনের জন্য কেউ ভ্যাক্সিনেশন সেন্টারে পৌঁছাবেন তখনই তাঁর আধার নাম্বারের মাধ্যমে তাঁর নাম অটোভেরিফাইড হয়ে যাবে ফলে সেখানে কারোর স্পর্শে প্রয়োজন পড়বে না এভাবেই সংক্রমনের মাত্রা কিছুটা কমানো যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ভয়ঙ্কর কান্ড ! করোনা টিকার পরিবর্তে দেওয়া হল জলাতঙ্ক টিকা । এম ভারত নিউজ

দেশজুড়ে করোনার প্রকোপ বেড়েই চলছে|কোভিড রুখতে পরীক্ষার মাত্রা বাড়ানো হয়েছে| আর সেই কোভিড টিকা নিতে গিয়েই বিপত্তি| উত্তরপ্রদেশের শামলিতেকোভিডের টিকার পরিবর্তে জলাতঙ্কের টিকা দেওয়ার অভিযোগ উঠল। বৃহস্পতিবার উত্তরপ্রদেশের শামলির একটি স্বাস্থ্যকেন্দ্রে কোভিড টিকাকরণ কর্মসূচি চলছিল। সেখানে টিকা নিতে গিয়েছিলেন সরোজ নামে বছর সত্তরের এক বৃদ্ধা। টিকা দেওয়ার পরই তাঁর স্বাস্থ্যের […]

Subscribe US Now

error: Content Protected