অবশেষে সীমান্ত থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন সীমান্তবাহিনী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 34 Second

বিগত এক বছর ধরেই ভারত-চীন লাদাখ সীমান্তে উত্তেজনা তুঙ্গে। বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত হয়ে রয়েছে লাদাখে ভারত-চীন সীমান্ত। সীমান্তে ক্রমশ চীনের সামরিক শক্তি সেনা মোতায়েন করছিল তা নিয়ে সীমান্ত মধ্যবর্তী উত্তেজনা ছিল তুঙ্গে। এলাকা ঘিরে জারি ছিল সর্তকতা। ভারত-চীনের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরাতে ফের ১২-দফার বৈঠকে বসেন ভারত- চীন সীমান্তবাহিনীর কমান্ডাররা। ১২-দফার বৈঠকের পর অবশেষে লাদাখ সীমান্ত থেকে সেনা ছড়াচ্ছে ভারত-চীন সীমান্ত বাহিনী। লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন দুই শক্তিশালী সামরিক বাহিনী সংঘর্ষের পর পরিস্থিতি জটিল হয়ে ওঠে।প্যাংগং লেক নিয়েও তীব্র অশান্তিতে ভুগতে হয়েছে ভারতকে।

national_548

দীর্ঘ এক বছরের সমস্যার দফারফা করতেই দুই দেশের সীমান্ত বাহিনীর কমান্ডার দের মধ্যে বসে ছিল ১২ দফার বৈঠক।দীর্ঘ আলোচনার পরে গত ফেব্রুয়ারি মাসে প্যাংগং সংলগ্ন এলাকা থেকে সেনাবাহিনী সরিয়ে নিয়েছিল দুই দেশ।১২ দফার বৈঠকের শেষে ভারত-চীন সীমান্তে বিবাদের অন্যতম কেন্দ্রবিন্দু গোগরা থেকে সেনাবাহিনী সরাতে রাজি হয়েছে ভারত ও চীন শক্তিশালী দুই দেশ।প্রকৃত নিয়ন্ত্রণরেখা গোগরা থেকে চীনের সামরিক শক্তি সরিয়ে নেওয়াটাকে ভারতের কূটনৈতিক জয় হিসেবে দেখছেন বিশিষ্ট রাজনীতিবিদ এবং কূটনৈতিকমহল।দুই দেশের মধ্যে ১২ দফায় বৈঠকের পর ভারত-চীন সীমান্তে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার সংঘাতের কেন্দ্রবিন্দু থেকে চীনের সামরিক শক্তি পিছিয়ে গেলেও এখনও পর্যন্ত ভারতীয় ভূখণ্ডের অধিকাংশই চিনা ফৌজের দখলে রয়েছে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

খারাপ আবহাওয়ার কারনে সড়ক পথে আমতায় মুখ্যমন্ত্রী । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা,হাওড়াঃ কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও ডিভিসির ছাড়া জলে প্লাবিত আমতায় এসে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য আকাশ পথে বাতিল করেন খানাকুল সফর। সড়কপথে হাওড়া জেলার আমতায় আসেন মূখ্যমন্ত্রী। আমতা(2) ব্লকের সেহাগড়ি মোড় এলাকায় পৌঁছে সাধারণ বাসিন্দাদের সাথে কথা বলে খোঁজ নেন সমস্যার। স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন সবরকম […]
district_550

Subscribe US Now

error: Content Protected