ভারতের হাত ধরতে অতি তৎপর ফ্রান্স, কিন্তু কেন ? । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 38 Second

প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে যৌথভাবে কাজ করতে উদ্যোগী ভারত ও ফ্রান্স উভয়েই। এই বিষয়ে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করে ভারত ও ফ্রান্স বুদ্ধিমত্তা ও তথ্য ভাগ করে নেওয়ার মাধ্যমে প্রতিরক্ষা ও নিরাপত্তা অংশীদারিত্বকে শক্তিশালী করতে সম্মত হয়েছে। পারস্পরিক ক্ষমতা বৃদ্ধি, সামরিক ক্ষমতা প্রসারিত করে এবং সামুদ্রিক, স্থান এবং সাইবার ডোমেনে জানানো হয়েছে নতুন উদ্যোগগুলি অনুসরণ করার কথা । প্যারিসে ভারত-ফ্রান্সের কৌশলগত আলোচনার একটি বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রতিরক্ষা সম্পর্ক সম্প্রসারণের প্রসঙ্গে ।

এই বৈঠকের সভাপতিত্ব করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের (Emmanuel Macron) কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বোনে (Emmanuel Bone) । ফরাসি প্রতিনিধি দলের তরফে হাজির হয়েছিলেন ফরাসি প্রেসিডেন্টের প্রধান সামরিক উপদেষ্টা অ্যাডমিরাল জিন-ফিলিপ রোল্যান্ডও। ইতিমধ্যেই অজিত ডোভাল সাক্ষাৎ করেছেন সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স প্যারি ও ফ্রান্সের বিদেশমন্ত্রী জিন-ইয়েভেস লে ড্রিয়ানের সঙ্গেও ।

ফ্লোরেন্স প্যারি ও জিন-ইয়েভেস লে ড্রিয়ান একটি বিবৃতিতে বলেছেন, উভয় পক্ষই আলোচনা করেছে ইন্দো-প্রশান্ত মহাসাগর, আফগানিস্তান, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও পশ্চিম এশিয়ার বর্তমান উন্নয়ন ও সন্ত্রাসবাদ ও দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ সহ বিশ্বব্যাপী নিরাপত্তা পরিবেশের বিষয়ে। দূতাবাসে বলা হয়েছে, ভারত ও ফ্রান্সের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের প্রয়োজনীয়তা জোরদার করা হয়েছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ ও অন্যান্য জাতিসঙ্ঘের ফোরামে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পাখির চোখ লোকসভা নির্বাচন, কি বললেন রাহুল ? । এম ভারত নিউজ

আগামী লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে এগোচ্ছে কংগ্রেস। ইতিমধ্যেই কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর বলেছেন যে, তিনি প্রধানমন্ত্রী হলে প্রথমেই মহিলাদের সংরক্ষণ ব্যবস্থা চালু করবেন। তামিলনাড়ুর কন্যাকুমারীর একটি স্কুলের কিছু ছাত্রদের জন্য আয়োজিত একটি দীপাবলির নৈশভোজের সময় রাহুল গান্ধী তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীকে সঙ্গে মন্তব্য করেছিলেন। কংগ্রেস সম্প্রতি ঘোষণা করেছে […]

Subscribe US Now

error: Content Protected