ইন্দো-প্যাসিফিক নৌ মহড়ায় ব্রিটেনকে আহ্বান জাপানের । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 1 Second

ইন্দো প্যাসিফিক নৌ-মহড়ায় ব্রিটেনকে আহ্বান জানালো জাপান। জাপানের তরফ থেকে অনুষ্ঠিত হতে চলেছে ইচএমএস কুইন রণতরীর মহড়া। এবং এই নৌ মহড়ার হাত ধরেই সম্পর্কের ভিত আরও মজবুত করার চেষ্টা করছে ব্রিটেন এবং জাপান। মঙ্গলবার জাপানের প্রতিরক্ষামন্ত্রীর তরফে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের নতুন চমকপ্রদ রণতরী এইচএমএস কুইন এলিজাবেথের নেতৃত্বে একটি বহর স্থাপনের বিষয়ে পরিকল্পনার জন্য ব্রিটেন সরকারকে স্বাগত জানানো হয়েছে। জানা যাচ্ছে রয়েল নেভির জন্য তৈরি করা জাহাজ গুলির মধ্যে এটি সবথেকে বড় জাহাজ।

প্রসঙ্গত উল্লেখ্য এখনও পর্যন্ত জানতে পারে গেছে আগামী সাত মাসের মধ্যে জাপান, ভারত, দক্ষিণ কোরিয়া এবং অন্যান্য দেশে বন্দরে প্রবেশের পরিকল্পনা করেছে। এই বিষয়ে জাপানের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, “দু-দেশ একত্রে কাজ করবে। ব্রিটিশ সামরিক বাহিনী এবং জাপানের নিজস্ব প্রতিরক্ষা বাহিনী জাপান বন্দরের যৌথ মহড়া দেওয়ার পরিকল্পনা করেছে। রয়্যাল নেদারল্যান্ডস নেভির একটি ফ্রিগেট বিমানবাহী স্ট্রাইক গ্রুপের সঙ্গে যোগ দেবে। তিনি এই পদক্ষেপকেও স্বাগত জানিয়েছেন। কারণ এটি নেদারল্যান্ডসের সঙ্গে জাপানের সম্পর্ক আরও মজবুত করে তুলবে। শুধু তাই নয়, জাপান সেই দেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে, যারা নিজেদের মূল্যবোধগুলি ভাগ করে নেবে।”

প্রসঙ্গত উল্লেখ্য কিছুদিন আগেই করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে ভারত সফর বাতিল করেছেন এই দুই দেশের প্রধান। চীনের সঙ্গে ভারতের বিভিন্ন সীমান্ত জনিত সমস্যার কারণে জাপানের সঙ্গে ভারতের এই বৈঠকটি একটি আলাদা আন্তর্জাতিক গুরুত্ব রাখতে চলেছিল বলেই মনে করছে বিশেষজ্ঞমহল। তবে করোনার এই ভয়াবহতায় ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী ইশিহিদে সুগা, ওদিকে একই কারণে ভারত সফর বাতিল করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি বর্তমানে ভারতীয় বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

শিকল দিয়ে বেঁধে রাখা হচ্ছে হাথরাস কান্ডে ধৃত সাংবাদিককে, সুপ্রিম কোর্টের দ্বারস্থ স্ত্রী । এম ভারত নিউজ

অবিলম্বে AIIMS বা দিল্লির কোনো বড় হাসপাতালে চিকিৎসা করাতে হবে সাংবাদিক সিদ্দিক কাপ্পানের। আজ বুধবার এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। মথুরা জেলের মধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন বন্দী সাংবাদিক। তাঁর চিকিৎসা ঠিক মত করা হচ্ছেনা এমন অভিযোগ এনে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁর স্ত্রী রিহান্ত। আর এরপরেই সমস্ত দিক বিবেচনা করে […]

Subscribe US Now

error: Content Protected