মোদীর মুখের কথায় আশ্বস্ত নয় আন্দোলনরত কৃষকেরা। এম ভারত নিউজ

Mbharatuser

প্রধানমন্ত্রীর মুখের কথায় যেন ভরসা রাখতে পারছেন না আন্দোলনকারী কৃষকরা। কৃষকদের যৌথ সংগঠন সংযুক্ত কিষান মোর্চা সাফ জানিয়ে দিয়েছে, শুধু মৌখিক আশ্বাসই যথেষ্ট নয়। যতদিন না সরকার সংসদে বিল এনে সরকারিভাবে আইন প্রত্যাহার করছে, ততক্ষণ তাঁরা আন্দোলন স্থল ছেড়ে নড়বেন না।

0 0
Read Time:2 Minute, 57 Second

কৃষকদের দুর্দমনীয় জেদের কাছে শেষপর্যন্ত মাথা নত করতে বাধ্য হয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ঘোষণা করেছেন, বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করবে সরকার। অনুরোধ করেছেন আন্দোলনরত কৃষকদের বাড়ি ফিরে যেতে। কিন্তু তারপরেও থামছে না আন্দোলন। প্রধানমন্ত্রীর মুখের কথায় যেন ভরসা রাখতে পারছেন না আন্দোলনকারী কৃষকরা। কৃষকদের যৌথ সংগঠন সংযুক্ত কিষান মোর্চা সাফ জানিয়ে দিয়েছে, শুধু মৌখিক আশ্বাসই যথেষ্ট নয়। যতদিন না সরকার সংসদে বিল এনে সরকারিভাবে আইন প্রত্যাহার করছে, ততক্ষণ তাঁরা আন্দোলন স্থল ছেড়ে নড়বেন না। শুধু তাই নয়, কৃষি আইন প্রত্যাহারের পাশাপাশি আরও কিছু দাবি কৃষকদের রয়েছে সেগুলিও মেনে নিতে হবে সরকারকে। যার স্পষ্ট অর্থ, প্রধানমন্ত্রীর ঘোষণার পরেও আজ থেকে প্রত্যাহার হচ্ছে না কৃষক বিক্ষোভ।

এদিন সংযুক্ত কিষান মোর্চার তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “সংযুক্ত কিষান মোর্চা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। আমরা অপেক্ষা করব এই ঘোষণা কার্যকর হওয়া পর্যন্ত। এটা হলে আমাদের এক বছরের আন্দোলন ঐতিহাসিক সাফল্য পাবে। এই আন্দোলনে ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় সরকারের একগুঁয়েমিই এইসব মৃত্যুর জন্য দায়ী।” সংযুক্ত কিষান মোর্চা এদিন প্রধানমন্ত্রীকে যেন আরও একবার মনে করিয়ে দিয়েছে, “এই আন্দোলন শুধু কৃষি আইন প্রত্যাহারের আন্দোলন ছিল না। এই আন্দোলনের আরও একটি উদ্দেশ্য ছিল সব ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করা। সেই দাবি এখনও পূরণ হয়নি। সেই সঙ্গে বিদ্যুৎ আইনের সংশোধনীও প্রত্যাহার হয়নি। সুতরাং, এই সব বিষয়েই আমরা নজর রাখব।” ভারতীয় কিসান ইউনিয়ন (বিকেইউ)-এর নেতা রাকেশ টিকায়েতের দাবি, “সবে তো শুরু! যত দিন না সংসদে এই তিন কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত পাশ হচ্ছে তত দিন অবস্থান জারি থাকবে। খুঁটি তখনই উঠবে যে দিন কাজ পাকা হবে।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কৃষি বিল প্রত্যাহারে অখুশি বলিকুইন কঙ্গনা। এম ভারত নিউজ

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে একেবারেই মানতে নারাজ কঙ্গনা রানাউত। 'কন্ট্রোভার্সি কুইন' ইনস্টাগ্রাম স্টোরিতে লেখেন, "দুঃখজনক, লজ্জাজনক ও সম্পূর্ণ অন্যায়। সংসদে নির্বাচিত সরকারের পরিবর্তে যদি রাস্তায় বসে থাকা লোকেরাই আইন বানাতে শুরু করে, তাহলে মানতেই হবে এটা একটা জেহাদি দেশ।"

Subscribe US Now

error: Content Protected