বিশ্বে বেড়েছে ১৬ কোটি শিশু শ্রমিক । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 40 Second

করোনা পরিস্থিতিতে ভয়াবহ অবস্থা বিশ্বজুড়ে। কার্যতই ভেঙে পড়েছে দ অর্থনীতি। এই অবস্থায় সামনে এল এক আরও ভয়াবহ তথ্য। গত দুই দশকে বিশ্বে বেড়েছে ১৬কোটি শিশুশ্রমিক। এহেন পরিসংখ্যানে কার্যতই চোখ কপালে সবারই। এখানেই শেষ নয়, এই কোভিড পরিস্থিতির জেরে বাড়তে পারে আরও কয়েক লক্ষ শিশুশ্রমিক, এমনটাই তাদের নতুন রিপোর্টে দাবি করেছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এবং UNICEF । “চাইল্ড লেবার: গ্লোবাল এস্টিমেটস ২০২০২, ট্রেন্ডস অ্যান্ড দ্য রোড ফরওয়ার্ড” নামক ওই রিপোর্টে বলা হয়েছে ৫ থেকে ১১ বছর বয়সী শ্রমিকদের সংখ্যা বিপুল পরিমাণে বেড়েছে দেশে, যা কিনা বিশ্বজুড়ে শিশুশ্রমিকের নিরিখে প্রায় অর্ধেক। ৫ থেকে ১৭ বছর বয়সীরা নিযুক্ত রয়েছে বিপদজনক কাজে।

২০১৬-র পর থেকে মাত্র ৫ বছরে এই ৫ থেকে ১৭ বছর বয়সি শিশুশ্রমিকের সংখ্যা ৬.৫ মিলিয়ন থেকে বেড়ে হয়ে দাঁড়িয়েছে ৭৯ মিলিয়ন।। ঊণীচেফএর ভারতের প্রতিনিধি ইয়াসমিন আলি জানিয়েছেন ” করোনা মহামারির কারণে স্পষ্টতই শিশু অধিকারে সংকট দেখা দিয়েছে। অনেক পরিবার চরম দারিদ্রের মুখে পড়ায় শিশুশ্রমিকের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। ভারতে গরিব এবং পিছিয়ে পড়া পরিবারের সন্তানদের স্কুলছুট, শ্রমিকের কাজ করতে বাধ্য হওয়ার মতো নেতিবাচক বিষয়ে আটকে পড়ার ঝুঁকি রয়েছে।” শুধু তাইই নয়, করোনায় বাবা মাকে হারিয়ে অনাথ হয়েছে অগনিত শিশু। এই অনাথ শিশুরা অবহেলা এবং অভাবের শিকার হয়ে বেছে নিতেই পারে শিশুশ্রমের পথকেই। এক্ষেত্রে বৃদ্ধি পাবে আরও কয়েক লক্ষ শিশুশ্রমিক। ফলে একটা স্পষ্ট যে করোনা ভাইরাসকে অবিলম্বে রোখা না গেলে তা যে বিশ্বজুড়ে মৃতদেহের স্তুপের সঙ্গে আরও অজস্র ভয়াবহ ক্ষত চিহ্ন রেখে যাবে, সেকথা বুঝতে বাকি নেই কারোরই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

তৃণমূলে ফেরার জল্পনা, মমতা-মুকুল বৈঠক আজই । এম ভারত নিউজ

তৃণমূলে কি ফিরতে চলেছেন মুকুল রায়? এই জল্পনা ছিলই বহুদিন ধরে। এবার এই জল্পনাকে আরও খানিক উস্কে দিল শুক্রবার বিকেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুকুল রায়ের বৈঠকের খবর। তৃণমূল ভবন সূত্রে খবর, আজ বিকেল ৩টেয় তৃণমূল ভবনে একটি সাংগঠনিক বৈঠক ডেকেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই তাঁর কালিঘাটের বাড়িতে গিয়ে দেখা করবেন […]

Subscribe US Now

error: Content Protected