রাজ্যে চালু হচ্ছে ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 50 Second

২০২১এ তৃতীয়বারের জন্য বিধানসভা নির্বাচন জেতার পর মমতা ব্যানার্জি রাজ্যবাসীর জন্য একের পর এক প্রকল্প চালু করছেন। কিছুদিন আগেই আনুষ্ঠানিকভাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছিলেন। ইতিমধ্যে ভোট পূর্ববর্তী ইস্তেহারে প্রকাশ করা ‘দুয়ারের সরকারে’ প্রকল্পের কাজও তিনি শুরু করে দিয়েছেন। এখন বাংলার সর্বত্র চলছে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ।কাজ প্রায় শেষের পথে। এবার বাংলার সমস্ত মানুষের আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হলেই মমতা ব্যানার্জি শুরু করবেন ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্পে । এই প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যের সমস্ত মানুষই।

এই প্রকল্পের আওতায় বাংলার মানুষ ভিন রাজ্যে গিয়ে তাদের প্রাপ্য খাদ্যসামগ্রী তুলতে পারবে। এবং ভিন রাজ্যের মানুষ এরাজ্যে এসে তাদের প্রাপ্য খাদ্যসামগ্রী পেতে পারবেন। রাজ্য সরকারের পক্ষ থেকে শুক্রবার খাদ্য ও সরবরাহ দপ্তরের সমস্ত রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩১ আগস্ট এর মধ্যে রেশন ব্যবস্থার গোটা প্রক্রিয়াটাই অনলাইনে নথিভূক্ত করতে হবে ই-পস যন্ত্রের সাহায্যে। মূলত পরিযায়ী শ্রমিকদের সমস্যার কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করতে চলেছে রাজ্য সরকার। এরাজ্যের শ্রমিকরা এবার ভিন রাজ্যে গিয়েও তাদের প্রাপ্য রেশন তুলে নিতে পারবেন আধারযুক্ত বায়োমেট্রিক নথিভূক্ত করে।সমানভাবে ভিন রাজ্য থেকে বাংলায় আগত পরিযায়ী শ্রমিকরাও তাঁদের প্রাপ্য খাদ্যসামগ্রী তুলেতে পারবেন, তবে তা ৫০ শতাংশ। ওই শ্রমিকের পরিবার সেই রাজ্য থেকে যদি বাকি ৫০ শতাংশ রেশন না নেন, তাহলে এক সপ্তাহ পরে তিনি তার বাকি প্রাপ্য খাদ্যসামগ্রী নিতে পারবেন নিকটবর্তী রেশন ডিলারের থেকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

দু'বছর ধরে বন্ধ দুর্গাপুজো, পেটে টান থিম শিল্পীদের। এম ভারত নিউজ

দু’বছর ধরে বন্ধ দুর্গাপুজো, পেটে টান থিম শিল্পীদের। এমনই চিত্র দেখা গেল পূর্ব মেদিনীপুর জেলাসহ রাজ্যের বিভিন্ন প্রান্তে। সমস্ত থিম শিল্পীরা পথ চেয়ে বসে আছে কোনো পূজা কমিটির উদ্যোক্তাদের দিকে। থিম শিল্পীদের মনে একটাই প্রশ্ন, এবছর কি পূজো হবে? পূজা হলেও কি পূজা উদ্যোক্তারা তাঁদেরকে ডাকবে?প্রায় দু’বছর তুলিতে হাত পড়েনি […]
district_463

You May Like

Subscribe US Now

error: Content Protected