জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তিতে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 22 Second

জাতীয় শিক্ষানীতির বর্ষপূর্তিতে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । পাশাপাশি জানা যাচ্ছে আজই ঘোষণা করা হতে পারে একাধিক নয়া প্রকল্পের। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮৬ সাল থেকে দেশে একই শিক্ষানীতি চলে আসছিল। বর্তমান দেশের পরিস্থিতি তৎকালীন পরিস্থিতির থেকে বেশ কিছুটা আলাদা। আর সেই কারণেই তার সামগ্রিক পরিবর্তন আনা হয় ২০২০ সালে। আর আজ সেই বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানেই পড়ুয়া, শিক্ষক, দেশের নীতি নির্ধারক থেকে শুরু করে সাধারণ মানুষদের উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মূলত এই নয়া শিক্ষানীতি আনার পর এদেশের শিক্ষা ব্যবস্থায় কী পরিবর্তন এসেছে ,এবং আগামী দিনে দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নতির শিখরে পৌঁছতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে ! তা জানাতেই বক্তব্য রাখতে চলেছেন তিনি। ইতিমধ্যেই গত সোমবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই বিষয়ে সাধারণ মানুষকে অবগত করেছেন। পাশাপাশি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী তরফ থেকে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সকলকে উপস্থিত থাকার জন্য আবেদন জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, আজ প্রধানমন্ত্রীর ভাষণের পরে তিনটি ওয়েবিনারের ব্যবস্থা করা হয়েছে। মূলত আশা করা যাচ্ছে, আগামী দিনে আঞ্চলিক ভাষায় ইঞ্জিনিয়ারিং শিক্ষা গ্রহণ, একাডেমিক ক্রেডিট ব্যাংক এবং শিক্ষামান যাচাইয়ের জন্য একটি নির্দিষ্ট কাঠামোর বিষয়ে নয়া প্রকল্প ঘোষণা করতে চলেছেন প্রধানমন্ত্রী। জানা যাচ্ছে প্রথম শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য একটি ৩ মাসের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হতে পারে। এছাড়াও সিবিএসই পড়ুয়াদের জন্য তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য প্রতিযোগীতামূলক অ্যাসেসমেন্টের যে কাঠামো তৈরি করা হয়েছে, তার ঘোষণাও করা হবে। এমনকি জাতীয় প্রযুক্তি ফোরাম ও ডিজিটাল এডুকেশন আর্কিটেকচারের উদ্বোধনও করা হবে। পাশাপাশি মাধ্যমিক পাঠ্যক্রমের মধ্যে সাইন লেংগুয়েজকে অন্তর্ভুক্ত করা হতে পারে। শিক্ষক- শিক্ষিকাদের প্রশিক্ষণের জন্য নিষ্ঠা ২.০ একটি প্রকল্প চালু করা হতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস পালিত হল সিউড়িতে । এম ভারত নিউজ

শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ করতে আজ, সিউড়ী সহ রাজ্যজুড়ে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৩১ তম তিরোধান দিবস পালন করলেন অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটি।এই দিনটিকে তাঁরা পালন করার সঙ্গে সঙ্গে কেন্দ্র এবং রাজ্য সরকারের শিক্ষা নিয়ে অবহেলিত মনোভাবের বিরুদ্ধে সোচ্চার হওয়ার বার্তা দিলেন তাঁরা। তারা মনে করেন বর্তমান শিক্ষা সমাজ সম্পূর্ণভাবে ও দূষিত […]
district_413

Subscribe US Now

error: Content Protected