উইন্টার কেটু এক্সপিডিশন শেষ পর্যন্ত সফল হল । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 2 Second

১৯৮০ সালে , সর্বপ্রথম শীতকালে এভারেস্ট জয় করা সম্ভব হয়েছিল। যদিও শীতকালে এর আগে প্রথম বারের মত পা রেখেছিলেন পোলান্ডের পর্বতারোহী জার্জি কুকোজকা ও ক্রিস্টফ উয়েলেস্কি। তার পর প্রহর থেকেই গুনেছিল সারা বিশ্বের পর্বতারোহী মহল ।৮৬১১ মিটার শৃঙ্গের উপত্যকায় পৌঁছনো টাই ছিল ঐতিহাসিক। তাছাড়া ৮ হাজার মিটার এর উপরের উচ্চতায় যে সমস্ত পর্বত শৃঙ্গ রয়েছে তার মধ্যে খুবই কম পর্বতের উইন্টার এক্সপিডিশন করা হয়েছে। তবে k2 এর ব্যাপারটা একটু আলাদাই । যদিও প্রশ্ন ছিল সবার মনে , আদপেও কতটা সফলতা পাবে সে বিষয়ে যথেষ্ট সন্দেহ ছিল। সেই সমস্ত সন্দেহের অবকাশ ঘটিয়ে 16 জানুয়ারি বিকেলে এল সুসংবাদ।

সেভেন সামিট ট্রেক, এক্সপিডিশন এর আয়োজক সংস্থা , নিজেদের সফলতার কথা জানিয়েছেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। তিনটি টিম থেকে মোট 10 জন নেপালি সেরপা এই ট্রেক এ অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে নির্মল পূর্জার দল থেকে এই আরোহণে অংশ নিয়েছিলেন নির্মল পূর্জা, মিংমা ডেভিড সেরপা ,মাওয়া পেম্বা শেরপা, প্রেম ছিরি সেরপা ,গেলেজ শেরপা প্রমূখ। অপরদিকে অন্য টিম থেকেও আরও সদস্য যোগ দিয়েছিলেন এই ট্র্যাকে। আরোহন এর ক্ষেত্রে সবচেয়ে কঠিন ধরা হয়ে থাকে গডউইন অস্টিনকে। তবে এই রকমই একটি নজির রাখল সেভেন সামিট ট্রেক দলটি ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

মৃত্যু হলো 'ফুকরে' খ্যাত অভিনেতার । এম ভারত নিউজ

আবার এক মর্মান্তিক খবর, মৃত্যু হল ‘ফুকরে’ খ্যাত অভিনেতা ওলানোকিয়োটান গোলাবো লুকাসের। গতরাত্রে চিরবিদায় নিলেন বিখ্যাত অভিনেতা ববি, এই খবর প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই শোকের ছায়া নেমে এসেছে সিনেমা পাড়ায়। পাশাপাশি শোকের ছায়া নেমে এসেছে বিগবসের মঞ্চেও। গতরাত্রে মৃত্যু হয় বিগবস-১৪র ম্যানেজার পেস্তা ধাকড়ের। এই খবর ছড়িয়ে পড়ার সাথে সাথেই […]

Subscribe US Now

error: Content Protected