কত্থকের এক স্বর্ণযুগ হলেন পণ্ডিত বিরজু মহারাজ । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:1 Minute, 27 Second

এক মনখারাপের সকাল দিয়ে শুরু হল আজকের দিনটা। ৮৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রায়াত হলেন কত্থক গুরু বিরজু মহারাজের। দিল্লির এক হাসপাতালে গভীর রাতে তাঁর মৃত‍্যু হয়। সম্প্রতি কিডনীর সমস‍্যা ধরা পড়ে ও তাঁর ডায়ালিসিসও চলছিল। কত্থক নৃত‍্যের পাশাপাশি শাস্ত্রীয় সংগীতে তাঁর অসাধারণ দখল ছিল। বিরুজু মহারাজ বহু ছবিতে কোরিওগ্ৰাফারের কাজও করেছেন। তার মধ‍্যে সত‍্যজিৎ রায়ের শতরঞ্জ কি খিলাড়ি। এছাড়া ‘দেবদাস’, ‘বাজিরাও মস্তানি’ , ‘উমরাও জানের’ মতো ছবিতে কোরিওগ্ৰাফিতে নজর কেড়েছেন তিনি। ২০১২সালে বিশ্বরূপম ছবিতে কোরিওগ্ৰাফির জন‍্য তাঁকে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে সম্মানিত করা হয়। ভারত সরকারের তরফে তাঁকে ১৯৮৩ সালে তাঁকে পদ্মবিভূষণে সম্মানিত করা করা হয়।
একাধারে নাচ ,তবলা এবং কন্ঠসঙ্গীতে, সমান পারদর্শী ছিলেন। পাশাপাশি তিনি চিত্রশিল্পীও ছিলেন। কলকাতার সঙ্গে কত্থক গুরুর নিবিড় যোগ ছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

জিম, শ্যুটিংয়ে কড়াকড়ি শিথিল করল নবান্ন । এম ভারত নিউজ

এদিন নবান্নের তরফে করোনার বিধিনিষেধের উপর আরও কিছু ছাড় দেওয়া হ‍ল।পাশাপাশি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পঞ্চাশ শতাংশ সদস্যদের নিয়ে জিম খোলা যাবে। তবে জিমের প্রশিক্ষক এবং ব্যবহারকারীদের করোনার টিকার দু’টি ডোজই নেওয়া থাকতে হবে।জিমের পাশাপাশি যাত্রা এবং সিনেমা ও টেলিভিশনের শ্যুটিংয়েও কড়াকড়ি শিথিল করা হল৷ নবান্নের তরফে নতুন নির্দেশিকায় […]

You May Like

Subscribe US Now

error: Content Protected