গাছকে রাখী বেঁধে পরিবেশ রক্ষার অভিনব বার্তা পটাশপুরে । এম ভারত নিউজ

user
1 0
Read Time:4 Minute, 2 Second

নিজস্ব সংবাদদাতা, পূর্ব মেদিনীপুর:

সালটা ছিল ১৯০৫ । তৎকালীন ভারতবর্ষ ব্রিটিশের অধীনে। ব্রিটিশ সাহেব লর্ড কার্জন শাসনের সময়কালে এই পশ্চিমবঙ্গকে ধর্মের সুড়সুড়ি দিয়ে বাংলায় অস্থিরতার সৃষ্টি ও বিভাজন করার প্রয়াস চালানো হয়ে ছিল। সেই চক্রান্তকে প্রতিহত করতে হলুদ সূতো একে অপরের হাতে বেঁধে দিয়ে “বঙ্গভঙ্গ আন্দোলন” রুখতে সচেষ্ট হয়েছিলেন বিশ্ববরেণ্য কবি রবীন্দ্রনাথ ঠাকুর।তখন থেকেই প্রচলিত আজকের দিনটিকে রাখীবন্ধন উৎসব হিসেবে আমরা পালন করি। তাঁরই ভাবার্দশকে পাথেয় করে বর্তমান ২০২১ সালের রাখীবন্ধন উৎসব টিকে অন্য ভাবে পালন করল পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুর দু’নম্বর ব্লকের পঁচেট জুয়েল সটার ক্লাবের কর্মকর্তাগণ। বিশ্বের স্বার্থে পরিবেশে সবুজায়নের বৃদ্ধিতে গাছ বাঁচিয়ে রাখা ও গাছ লাগানোর বার্তা নিয়ে অভিনব কায়দায় ছোট বড় গাছে রাখী বেঁধে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করল ক্লাবের সদস্যরা। তাঁদের কথায়, গাছ হল আমাদের প্রকৃত ব্ন্ধু। এই উন্নয়নশীল বিশ্বে বেশি মানুষদের দ্বারা ও বিভিন্ন ঘূর্ণিঝড়ের প্রভাবে পরিবেশ থেকে গাছের সংখ্যা ক্রমশ কমছে। পরিবেশ রক্ষার স্বার্থে এবং প্রানীকূল টিকিয়ে রাখতে গাছ খুব প্রয়োজন। যা আমাদের আরও লাগাতে হবে। গাছ কাটা কম করতে হবে। গাছ ও মানবজাতির মধ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধনে বাঁধতে ক্লাবের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছিল।

এদিন সকাল থেকেই বিভিন্ন এলাকায় গিয়ে ক্লাবের সদস্যরা ছোট বড় গাছগুলিতে রাখী বেঁধে পরিবেশ রক্ষায় আহ্বান জানালেন সাধারণ মানুষদের। এই কর্মসূচির জন্য ক্লাবের সদস্যরা নিজেরাই রাখী তৈরী করেছে। ক্লাবের সদস্যরা তৈরী করা রাখী গুলোকে বেঁধে দেয় ছোট বড় বহু গাছে। গাছ বাঁচাতে এধরণের মহান উদ্যোগ দেখে পথ চলতি অনেকেই উৎসাহ দেন তাদেরকে। সাম্প্রতিক কালে, আমপান তান্ডবে বহু গাছপালা নষ্ট হয়েছে ও পাখিদের বসবাসের বাসা ভেঙ্গেছে। পরিবেশের সেই ক্ষতিপূরণের লক্ষ্যে গাছের সংখ্যা বৃদ্ধিতে বিভিন্ন সময়ে উৎসবের আমেজে সংঘবদ্ধ হয়ে বহু গাছ লাগিয়েছে তারা। এছাড়াও, পাখিদের জন্য একাধিক কৃত্রিম উপায়ে বাসা বানিয়ে পুনর্বাসনের ব্যবস্থা করে সকলের নজর কেড়েছিল এই সংগঠনের সদস্যরা।আজ, রবিবার রাখী পর্ণিমার পূন্য লগ্নে গাছেদের প্রাণ কেড়ে “না” নেওয়ার জন্য যে ভাবে আর্জি জানিয়েছে। তা আবার অভিনব বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে সংগঠনের সদস্যরা।সত্যি প্রশংসনীয় বলেছেন এলাকার বহু গুনিজন ব্যক্তিরা। এই কাজে সকলের সহযোগিতা কামনা করেছেন ক্লাবের পক্ষে সৈকত মাইতি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

'ইমপেক্ট ইন্ডিয়া'র লাইফ লাইন এক্সপ্রেস হাসপাতাল ট্রেনের সূচনা চিনপাইয়ে । এম ভারত নিউজ

নিজস্ব সংবাদদাতা, বীরভূমঃ ভারতবর্ষের “ইমপেক্ট ইন্ডিয়া” ফাউন্ডেশনের উদ্যোগে বীরভূম জেলার সিউড়ি বিধানসভার অন্তর্গত চিনপাই রেলওয়ে স্টেশনে ইম্পেক্ট ইন্ডিয়া’র লাইফ লাইন এক্সপ্রেস পৃথিবীর প্রথম হাসপাতাল ট্রেনের শুভ সূচনা হল আজ। এদিন ফিতে কেটে সূচনা করেন সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায়চৌধুরি। তিনি ছাড়াও এদিন উপস্থিত ছিলেন এই শিবিরের ব্যবস্থাপক চন্দ্রকান্ত দেশপান্ডে, বিশিষ্ট […]
state_912

Subscribe US Now

error: Content Protected