নমুনা সংগ্রহ করতে গিয়ে বাদুড়ের কামড় খেয়েছিলেন উহানের বিজ্ঞানী । এম ভারত নিউজ

user
0 0
Read Time:3 Minute, 6 Second

করোনাভাইরাসের মহামারীর জেরে সারা বিশ্বে ভয়াবহ অবস্থা। মৃত্যু ঘটেছে অনেকের, পরিবর্তন এসেছে জীবনধারায়। এই সংক্রমণের জন্য চিনের ওপর অভিযোগ বারবারই তুলেছে অন্যান্য দেশ। এবার জানা গেল, উহানের এক বিজ্ঞানী যখন সংক্রামিত বাদুড়ের নমুনা সংগ্রহ করছিলেন, তখন তাকে কামড়ায় এক বাদুড়। মহামারীর সময় এমন তথ্য গোপন করে রেখেছিল চিন।

ইতিমধ্যে সেই বিজ্ঞানী নিজেই বিশ্বের সামনে একথার স্বীকারোক্তি করেন। তিনি জানান, উহানের পরীক্ষাগার থেকে বেশ কিছুটা দূরে একটি গুহা আছে যেটি বাদুড়ের আস্তানা। করোনা তখনও সংক্রমণ ঘটাতে শুরু করেনি। কিন্তু বাদুড়বাহিত ভাইরাসের সংক্রমণ নিয়েই গবেষণা চলছিল উহানে। তখনই বাদুড়বাহিত ভাইরাসের নমুনা সংগ্রহ করতে সেই গুহা থেকে গিয়েছিলেন বিজ্ঞানীরা। তখনই সেই বিজ্ঞানী কে বাদুরে কামড়ায়।

রবিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্টে ওই বিজ্ঞানীর বয়ানে লেখা হয়েছে, নমুনা সংগ্রহের সময় তিনি হাতে গ্লাভস পরে ছিলেন, তার উপর দিয়ে একটি বাদুড় এসে কামড়ে দেয়। ছুঁচ ফোটানোর মতো অনুভূতি হয়েছিল তার।

করোনার বিষয়ে চিনের অসংগতি ও অসহযোগিতার কথা প্রথম থেকেই সামনে এসেছে। এর আগেও সামনে আসে ২০১৭ সালে চিনের একটি সংবাদমাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজ। যে ভিডিও তে দেখা গিয়েছে, পরীক্ষাগারের বিজ্ঞানীরা ভাইরাস সংক্রান্ত গবেষণার কাজ গ্লাভস বা পিপিই কিট ছাড়াই করছেন। যা একেবারেই কাম্য নয়। এরপর এই চাঞ্চল্যকর খবর সামনে আসতেই চিনের পরীক্ষাগারের অসাবধানতার কথা উঠে এসেছে।

এসবের মধ্যে চিনে পুনরায় নতুন করে করোনার সংক্রমণ শুরু হয়েছে। প্রায় আট মাস পর করোনায় ১ জনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। নতুন করে একাধিক প্রদেশে সংক্রমণ রুখতে কোমর বেঁধে নেমেছে প্রশাসন। চিনের দাবি, এবারে সংক্রমণ এসেছে বিদেশ থেকে, সেই বিষয়ে নিশ্চিত তারা। প্রসঙ্গত, হু-এর ১৩ জনের একটি বিশেষজ্ঞদের দল চিনের উহানে গিয়ে পৌঁছেছে করোনার উৎসের সন্ধানে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আজ দেশ জুড়ে পালিত হচ্ছে মহিলা কৃষক দিবস । এম ভারত নিউজ

আজ দেশজুড়ে পালিত হবে মহিলা কৃষক দিবস। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দীর্ঘদিন ব্যাপী কৃষক আন্দোলনের এটি একটি নতুন কর্মসূচি। এআইকেএসসিসি খোলা চিঠিতে জানিয়েছে, কৃষিপ্রধান এই দেশে ৭৫ শতাংশ কৃষি শ্রমিক মহিলা। দেশের মহিলা কৃষকদের জমির পাশাপাশি সামলাতে হয় নিজের ঘর। সারাদিন পরিবারের নানান কাজ সামলে মাঠের কাজও দেখতে হয় তাঁদের। […]

Subscribe US Now

error: Content Protected