আফগানিস্তানের নয়া প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা আব্দুল কাইয়ুম । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 26 Second

এখনই সরকার গঠন করছেনা তালিবানরা, তবে ইতিমধ্যে নির্বাচিত হল সে দেশের প্রতিরক্ষা মন্ত্রী। দেশের প্রতিরক্ষা মন্ত্রী তাও কিনা অন্য দেশের কারাগারে দীর্ঘ সাত বছরের বন্দিদশা কাটিয়ে আসা জঙ্গী! হ্যাঁ, ঠিকই শুনছেন । আমেরিকার গুয়ানতেনামো বে-তে দীর্ঘ ৭ বছর কড়া নিরাপত্তা রক্ষীদের নজরবন্দী করে রাখা হয়েছিল, মোল্লা আব্দুল কাইয়ুমকে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই তাঁকে আগত আফগানিস্তান সরকারের নয়া প্রতিরক্ষা মন্ত্রী পদে নিযুক্ত করেছে তালিবানরা। প্রসঙ্গত উল্লেখ্য, একসময় তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের খুব কাছের মানুষ ছিলেন আব্দুল কাইয়ুম। ২০০১ সালে আমেরিকার নেতৃত্বাধীন সরকারের কাছে ধরা পড়েছিলেন তিনি। ২০০৭ সাল পর্যন্ত তাঁকে বন্দিদশা কাটাতে হয়েছিল আমেরিকার অন্তর্গত এই জেলে । তারপর সেখান থেকে ছাড়া পেলে সরাসরি আফগান সরকারের হাতে তুলে দেওয়া হয় তাঁকে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তানের দখল নিয়েছিল তালিবানরা। চুক্তি অনুসারে আগামী ৩১ আগস্টের আগে কোন সরকার গঠন করতে পারবে না তারা। তবে ইতিমধ্যে শীর্ষ স্থানীয় নেতৃত্বদের মোতায়েন করা শুরু করেছে তারা।ইতিমধ্যেই ‘দা আফগানিস্তান ব্যাংকের’ কার্যকরী প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে হাজি মহম্মদ ইদ্রিশকে । অর্থমন্ত্রী পদে নিযুক্ত করা হয়েছে গুল আঘাকে। ওদিকে অন্তর্বর্তী বিষয়ক মন্ত্রী হিসেবে নিযুক্ত হলেন সাদ ইব্রাহিম। ইতিমধ্যেই দিন গুনতে শুরু করেছে, তালিবানরা । আগামী ৩১শে আগস্ট মার্কিন সেনা প্রত্যাহার হলেই ,সম্ভাব্য সেপ্টেম্বরের শুরুতে সরকার গঠন করবে তারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

প্রয়াত তবলা বাদক শুভঙ্কর বন্দোপাধ্যায় , শেষকৃত্য আজই । এম ভারত নিউজ

গতকালই না ফেরার দেশে চলে গিয়েছেন ভারতবর্ষের বর্তমান তবলা জগতের অন্যতম বিশিষ্ট শিল্পী শুভঙ্কর বন্দোপাধ্যায়। আর আজই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে পরিবারের তরফে। জানা যায়, করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বিশিষ্ট এই তবলা বাদকের। পরপর দুটি টিকা নিয়েও শেষ রক্ষা হয়নি তাঁর। পরিবার সূত্রে খবর, সঠিক সময় […]
News_1005

Subscribe US Now

error: Content Protected