সতর্ক হন ! সাধারণ উপসর্গেই লুকিয়ে থাকে ক্যানসারের বীজ । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:3 Minute, 4 Second

ক্যানসার – মারণ ব্যাধির এক নাম। চার অক্ষরের এই শব্দটি শুনলেই রোগীর মনে চেপে ধরে মৃত্যুভয়। কিন্তু চিকিৎসকদের মতে, ‘ক্যানসারের’ও আছে অ্যানসার। সঠিক সময়ে সঠিক চিকিৎসা আর দৈনন্দিন জীবনে খুঁটিনাটি শারীরিক অসুস্থতার দিকে ‘বিশেষ’ নজর দিলেই এড়িয়ে যাওয়া সম্ভব এই ঘাতক ব্যাধিটিকে। আর আমরা সকলেই তো জানি, ‘Prevention is better than cure’ । তাই ক্যানসারের মতো প্রাণঘাতী রোগ যাতে ধারে কাছেও ঘেঁষতে না পারে তার জন্য প্রয়োজন বিশেষ সচেতনতার।

আজ বিশ্ব ক্যান্সার সচেতনতা দিবস। বিশ্ব ক্যান্সার সচেতনতা দিবসে জেনে নিন কোন কোন উপসর্গের লক্ষণগুলো দেখলে আপনাকে আগে থেকেই সতর্ক হতে হবে।

১) দীর্ঘদিন ধরেই ক্লান্তিবোধ অথবা অবসাদে যদি আপনি ভোগেন তবে সেটা অনেক রোগের মতো ক্যান্সারেরও প্রাথমিক পর্যায় হতে পারে। সাধারণত মলাশয়ের ক্যান্সার বা রক্তে ক্যান্সার হলে এমন উপসর্গ দেখা যায়।

২) হঠাৎ করেই কোনো কারণ ছাড়া যদি দ্রুতগতিতে ওজন কমতে থাকে, তবে ভাবনার বিষয় আছে। কারণ অনেক ক্যান্সারেই সাধারণত হুট করে ওজন কমে যায়।

৩) আপনার যদি শরীরের কোনো অংশে বিশেষত স্তনে অস্বাভাবিক কোনো মাংসপিণ্ড অথবা ত্বক লালচে হয়ে যাওয়া, র‌্যাশ হওয়া এবং রক্তক্ষরণের সমস্যা দেখা যায় তৎক্ষণাৎ চিকিৎসা করান। এগুলো স্তন বা ত্বকের ক্যান্সারের প্রধান লক্ষণ।

৪) দীর্ঘস্থায়ী কাশি আপনি যদি দেখেন যে ওষুধ খাওয়ার পরও কাশি কমছেই না, আর এই কাশির কারণে যদি আপনার বুক, পিঠ বা কাঁধে ব্যথা করে, তবে চিকিৎসকের পরামর্শ নিন। ফুসফুসের ক্যানসার কিংবা হাড়ের ক্যানসার হলে এই ধরনের সমস্যা দেখা যায়।

৫) মল-মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন হয়, তবে এখানে ক্যান্সার নিয়ে ভাবনার কারণ আছে। মূত্রত্যাগের সময় অন্ত্রে ব্যথা বা রক্তক্ষরণ মূত্রথলির ক্যান্সারের উপসর্গ।

ফলত, নিত্যদিনের শারীরিক অসুবিধাকে ‘সামান্য সমস্যা’ ভেবে এড়িয়ে যাবেন না। কারণ, প্রাথমিক উপসর্গের প্রতি অবহেলায় আপনার জীবনে ডেকে আনতে পারে বড় বিপদ। তাই নিজে সতর্ক হন আর অন্যকেও সচেতন করুন।

Happy
Happy
0 %
Sad
Sad
100 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বিপদসীমা পার করছে তাপমাত্রা, চিন্তার মুখে আর্কটিক । এম ভারত নিউজ

বর্তমান যুগে গ্লোবাল ওয়ার্মিং শব্দটার সঙ্গে আমরা ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছি। আর তার প্রভাব বাস্তব জীবনে বুঝতে পারছেন প্রত্যেকেই। দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই ক্রমাগত গরম হয়ে চলেছে পৃথিবী। তবে চিন্তার মুখে এবার আর্কটিক অঞ্চল। গোটা পৃথিবীর থেকে তিনগুণ দ্রুত গতিতে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে আর্কটিক অঞ্চলের। যার ফলে, ক্রমাগত পাতলা হয়ে […]

Subscribe US Now

error: Content Protected