‘ওমিক্রন’ ঠেকাতে বিশেষ কার্যকরী হতে পারে বুস্টার ডোজ় । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:1 Minute, 58 Second

করোনা অতিমারীর সংক্রমণে জেরবার গোটা বিশ্ব। তার উপর নয়া আতঙ্কের কারণ হচ্ছে ‘ওমিক্রন’ স্ট্রেন। করোনা টিকার দুটি ডোজ নেওয়ার পরও এখনও পর্যন্ত দেখা গিয়েছে বিশ্বের বহু মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যে এই ভ্যারিয়েন্ট ভারতেও হানা দিয়েছে । যদিও হাতে গোনা সে আক্রান্তের সংখ্যা কিন্তু সংক্রমণে রাশ টানতে এবার কোভিড বুস্টার ডোজ বড় ভূমিকা নিতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ইন্ডিয়ান সার্স কোভ-২ জিনোমিক কনসর্টিয়ামের তরফে পরামর্শ দেওয়া হয়েছে তাদের ভাইরাস আক্রান্তের ঝুঁকি বেশি যাদের বয়স ৪০ এর ওপর । তাই এই সকল বয়সিদের অগ্রাধিকারের ভিত্তিতে কোভিড বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। দেশের শীর্ষ জিনোমিক বিজ্ঞানীদের বিবৃতি ইতিমধ্যেই এই প্রসঙ্গে প্রকাশ পেয়েছে।

সেই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, যারা এখনও নেয়নি ভ্যাকসিন কিংবা যারা নিয়েছে এদের মধ্যে ৪০ এর ওপর যাদের বয়স তাদের ঝুঁকি বেশি আক্রান্ত হওয়ার । দেখা গিয়েছে এদের দেহে রয়েছে কম শক্তিশালী নিউট্রিলাইজিং অ্যান্টিবডি , যা ভ্যাকসিন থেকে পাওয়া। কিন্তু তা যথেষ্ট নয় ওমিক্রণ ঠেকাতে । তাই সেই ঝুঁকি কমাতেই এই পরামর্শ দেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কন্যা সন্তানের জন্ম হতেই স্ত্রীকে ফেলে পালালেন স্বামী । এম ভারত নিউজ

একবিংশ শতকে দাঁড়িয়েও কন্যা সন্তান জন্ম দেওয়ার অবরাধে বারংবার মহিলাদের অপমানজনক পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তেমনই একটি ঘটনার ছবি ধরা পড়ল আমাদের রাজ্যে। কন্যা সন্তান হওয়ায় গৃহবধূকে এক বেসরকারি হাসপাতালে ফেলে রেখে পালালো স্বামী। ঘটনাটি ঘটেছে মালদার এক বেসরকারি হাসপাতালে। অবশেষে ২২ দিন পর মালদা জেলা পুলিশের তৎপরতায় বেসরকারি হাসপাতাল […]

Subscribe US Now

error: Content Protected