কেন পালিত হয় ‘ছট’ উৎসব, জেনে নিন । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 2 Second

চলছে ছট পুজোর উৎসব । এটি ভারতীয় উপমহাদেশের একটি প্রাচীন হিন্দু বৈদিক উৎসব । সূর্য দেবের পুজা করাই হল ছট পুজোর প্রধান উদ্দেশ্য । ছট পুজোর এই চারটি দিন সূর্য দেবের প্রতি নিজেকে উৎসর্গ করেন মানুষ । জীবনের শান্তি কামনায়, নির্দিষ্ট কিছু শুভেচ্ছার আশীর্বাদের আশায় হাজার হাজার মানুষ এই ক’দিন সম্মিলিত হন । সূর্যের প্রথম রশ্মি এবং শেষ রশ্মির পুজো করা হয় এই বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে । চার দিন যাবত এই পুজোয় রয়েছে নানা রকমের নিয়মাচার । যেমন- পবিত্র স্নান, উপবাস এবং দীর্ঘ সময় ধরে জলে দাঁড়িয়ে থাকা, অস্তমিত হওয়া, সূর্যকে প্রসাদ এবং অর্ঘ্য অর্পণ করা প্রভৃতি । একে অপরকে শুভেচ্ছা জানানো, মিষ্টি মুখ করানোর মধ্যে দিয়ে এই পূজা শেষ হয় ।

১৮ তারিখ থেকে শুরু হয়েছে এ-বছরের ছট উৎসব, চলবে ২১ তারিখ পর্যন্ত । করোনা আবহে সাবলীল ভাবে এই অনুষ্ঠান পালন না করা গেলেও রিতি-রিওয়াজ ভোলেননি মানুষ । গতকাল মুখ্যমন্ত্রী ছট পুজো উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যবাসীকে । কেন্দ্রের তরফে বেশ কয়েকটি বিশেষ ট্রেনও চালু করা হয়েছে এই পরব উপলক্ষে । হাইকোর্ট সরোবরে ছট পুজো পালনের অনুমতি না দিলেও হাজার হাজার মানুষ নিজেদের মত করে এই পূজা পালন করছেন । আমাদের পক্ষ থেকেও সবার জন্যে রইল ছট পুজোর শুভেচ্ছা ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

দীর্ঘ ৮ মাস পর অবশেষে খুলতে চলেছে শিবপুর বি-গার্ডেন । এম ভারত নিউজ

দীর্ঘ ৮ মাস পর অবশেষে খুলতে চলেছে শিবপুর বি-গার্ডেন । এতদিন রাজ্য সরকারের অনুমতি না মেলায় বন্ধই ছিল বোটানিকাল গার্ডেন । একদিকে করোনার উৎপাত, অন্যদিকে আমফানের দাপট, সবমিলিয়ে গার্ডেনেরও ক্ষতি হয়ছিল বেশ ভালোই । সেই সব দিক সামলে এবার আগামী ডিসেম্বর মাস থেকে খুলতে চলেছে দেশের পাশাপাশি এরাজ্যের গর্ব হাওড়ার […]

Subscribe US Now

COVID-19 CASES
World Cases
57,686,941
Powered By Unibots
COVID-19 CASES
World Deaths
1374547
Powered By Unibots
COVID-19 CASES
India Cases
9050597
Powered By Unibots
COVID-19 CASES
India Deaths
132726
www.mbharat.in
COVID-19 CASES
Stay Safe!
Powered By Unibots
error: Content Protected