স্থগিত রাখা হল মঙ্গলে ইনজেনুইটির উড়ান । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 47 Second

নাসার তরফ থেকে স্থগিত রাখা হল ইনজেনুইটির উড়ান । প্রধানত যান্ত্রিক ত্রুটির কারণে আপাতত স্থগিত থাকছে এই উড়ান বলেই জানিয়েছেন নাসা। পূর্বের ঘোষণা মত জানানো হয়েছিল ১১ এপ্রিল অর্থাৎ আজ মঙ্গলের বুকে হেলিকপ্টার ইনজেনুইটি উড়বে। কিন্তু ট্রায়াল’ উড়ানের সময় যান্ত্রিক ত্রুটি ধরা পড়ায় এই উড়ান বেশকিছু দিনের জন্য স্থগিত রাখা হয়। ভিন গ্রহে প্রথম স্বচালিত বিমান হিসেবে নজির গড়তে যাওয়া উদ্ভাবনের ভ্রমণটি রবিবারের জন্য নির্ধারিত হয়েছিল ঠিকই তবে কমপক্ষে ১৪ ই এপ্রিল পর্যন্ত এখন তা স্থগিত রয়েছে বলেই জানানো হয়েছে নাসার তরফ থেকে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী চার পাউন্ডের এই হেলিকপ্টারকে প্রথম বার মঙ্গলের জেজেরো ক্রাটার এলাকা থেকে ওড়ানো হবে বলে জানানো হয়েছিল। প্রধানত এই হেলিকপ্টারটি মঙ্গলের ভূপৃষ্ঠ থেকে ৩ মিটার বা ১০ ফুট পর্যন্ত উড়বে ।৩১ দিন মঙ্গলের বুকে ঘুরে বেড়াবে এই হেলিকপ্টার। যদিও সেটি নিজস্ব ব্যাটারী দ্বারা সচল তবে এটিকে সম্পূর্ণ সমর্থন জোগাবে রোভার পারসেভেব়্যান্স। ফ্লাইট অপারেশন, ছবি তোলা, পরিবেশ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও বেস স্টেশনের সঙ্গে সংযোগ রক্ষা করার কাজগুলো করবে রোভার।

তবে বর্তমানে নাসা একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, পরবর্তী উড়ানোর জন্য এর পাখার গতি পুনরায় পরীক্ষা করতে হবে। পাশাপাশি এও জানানো হয়েছে যে উড়ানটি সত্যিকারের চ্যালেঞ্জের, কারণ মঙ্গলে বাতাস এতই পাতলা – পৃথিবীর বায়ুমণ্ডলের এক শতাংশেরও কম চাপ সেখানকার বায়ুমন্ডলে। এর অর্থ হ’ল বিমানটি চালুর জন্য হেলিকপ্টারটির রটর ব্লেডগুলি যতটা দ্রুতগতিতে পৃথিবীতে চালনা করা দরকার তার চেয়ে বেশি দ্রুততার সাথে রটার ব্লেডগুলি স্পিন করতে হবে মঙ্গলের বায়ুমণ্ডলের নিজেকে চালনা করার জন্য।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

টার্গেট দক্ষিণবঙ্গ - বর্ধমান, কল্যাণী, বারাসাতে সভা মোদির । এম ভারত নিউজ

পঞ্চম দফারর নির্বাচনী প্রচারে আজ ফের রাজ্যে দেখতে পাওয়া যাবে মোদি- শাহের যুগলবন্দী । হ্যাঁ , চতুর্থ দফার নির্বাচনের পর থেকেই শীতলকুচির ঘটনা নিয়ে রাজ্য-রাজনীতি উত্তাল হয়ে আছে । এরইমধ্যে আজ বাংলায় আসছেন বিজেপির শীর্ষ নেতৃত্বরা, তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিজেপির শীর্ষ নেতৃত্বের এবারের টার্গেট […]

Subscribe US Now

error: Content Protected