প্রয়াত প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 42 Second

করোনায় আক্রান্ত হয়ে এবার নক্ষত্র পতন হল আইন জগতে প্রয়াত হলেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। করোনায় আক্রান্ত হওয়ার পর তাঁকে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় । হাসপাতাল সূত্রে জানা গেছে আজ সকালেই মারা যান তিনি। ২০০২ সালে এই বিখ্যাত আইনজীবী পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন। তাঁর নিজস্ব কর্মজীবনের অধিকাংশটাই তিনি মানুষের বাকস্বাধীনতা এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য লড়াই করে কাটিয়েছেন। প্রধানত মানবাধিকার বিষয় নিয়ে লড়াই করেছেন তিনি। সেই বিষয়ে ডিগ্রী অর্জন করেছিলেন নিজের শিক্ষা গ্রহণ কালে।

সোলি জাহাঙ্গীর সোরাবজী ১৯৩০ সালের ৯ ই মার্চ বোম্বেতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ এবং মুম্বাইয়ের সরকারী আইন কলেজে পড়াশোনা করেন, ১৯৫৩ সালে বারে ভর্তি হন। সরকারী আইন কলেজে তিনি রোমান আইন ও আইনশাস্ত্র বিষয় পঠনপাঠন করে স্বর্ণপদক লাভ করেন ।

পরবর্তীতে তাঁর কর্মজীবন কালের সূচনায় ১৯৭১ সালে, সোরাবজি বোম্বে হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনোনীত হন । তিনি ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ভারতের সলিসিটার- জেনারেল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ১৯৮৯ সালের ৯ ডিসেম্বর থেকে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর পর্যন্ত তিনি ভারতের অ্যাটর্নি-জেনারেল নিযুক্ত হন এবং তারপরে ১৯৯৯ সালের ৭ ই এপ্রিল থেকে ২০০৪ অবধি ঐ পদেই অধিষ্ঠিত ছিলেন। সোরাবজির প্রয়াণ দেশের আইন বিশেষজ্ঞদের কাছে বড় ধাক্কা বলে বিবেচনা করা হচ্ছে। তাঁর মৃত্যুতে ইতিমধ্যেই শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। এই ঘটনার প্রেক্ষিতে ইতিমধ্যেই শোকের ছায়া নেমে এসেছে ভারতের গোটা আইন জগতে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

করোনা যুদ্ধে ভারতের পাশে বাংলাদেশ-জাপান । এম ভারত নিউজ

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে । এই সময়ে পরিস্থিতি সামাল দিতে নাজেহাল প্রশাসন । দিন দিন বেড়ে চলেছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা । বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ ভারতের এহেন পরিস্থিতে পাশে দাঁড়াচ্ছে অন্যান্য প্রতিবেশী রাষ্ট্র । আমেরিকা-রাশিয়ার পর এবার জাপান-বাংলাদেশ । গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে […]

Subscribe US Now

error: Content Protected