লালগ্রহে প্রথমবার উড়ানের জন্য তৈরি হেলিকপ্টার ইনজেনুইটি । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 28 Second

মঙ্গলের আকাশে ওড়ার জন্য একেবারে তৈরি হয়ে গেছে নাসার তৈরি হেলিকপ্টার ইনজেনুইটি।আগামী ২ দিনের মধ্যেই উড়বে হেলিকপ্টার। ইতিমধ্যেই তার প্রাথমিক পরীক্ষা হয়ে গিয়েছে।গত রাতেই তাঁরা ৫০ RPM স্পিন করেছেন। কপ্টারের ব্লেডগুলি খুব ধীরে ও সতর্কভাবে পরীক্ষা করে দেখা হয়েছে সেগুলি কতটা হাওয়া কাটতে সক্ষম। নাসার দীর্ঘ প্রচেষ্টার পর এই সফলতার দিনটিকে স্মরণীয় করে রাখতে সমগ্র বিশ্ববাসীকে ইতিমধ্যেই আহ্বান জানিয়েছিল নাসা। রবিবার, ১১ এপ্রিল মঙ্গলের বুকে হেলিকপ্টার ইনজেনুইটি উড়বে। শুধু তাই নয় নাসার তরফ থেকে জানানো হয়েছে, বর্তমান পরিকল্পনা অনুযায়ী চার পাউন্ডের এই হেলিকপ্টারকে প্রথম বার মঙ্গলের জেজেরো ক্রাটার থেকে ওড়ানো হবে। প্রধানত এই হেলিকপ্টারটি মঙ্গলের ভূপৃষ্ঠ থেকে ৩ মিটার বা ১০ ফুট পর্যন্ত উড়বে ।

পাশাপাশি এও জানা গেছে, হেলিকপ্টারের উড়ান হতে চলেছে রবিবার রাতে আমেরিকান সময় অনুযায়ী ১০.৫৪ মিনিটে । বিশ্ববাসীর কাছে এই আনন্দঘন মুহূর্তের চিত্র পৌঁছে দেওয়ার জন্য নাসার টেলিভিশনে স্থানীয় সময় ১২ এপ্রিল ভোর সাড়ে ৩ টেয় শুরু হয় এই স্ট্রিমিং। নাসার টেলিভিশন ছাড়া নাসার অ্যাপ ও এজেন্সির ওয়েবসাইট থেকেও লাইভ দেখা যাবে। ৩১ দিন মঙ্গলের বুকে ঘুরে বেড়াবে এই হেলিকপ্টার। যদিও সেটি নিজস্ব ব্যাটারী দ্বারা সচল তবে এটিকে সম্পূর্ণ সমর্থন জোগাবে রোভার পারসেভেব়্যান্স। ফ্লাইট অপারেশন, ছবি তোলা, পরিবেশ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও বেস স্টেশনের সঙ্গে সংযোগ রক্ষা করার কাজগুলো করবে রোভার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

ফের হিংসার ঘটনা পূর্ব মেদিনীপুরে । এম ভারত নিউজ

নিজস্ব প্রতিনিধি, পূর্ব মেদিনীপুর: ফের রক্তাক্ত হল পূর্ব মেদিনীপুর। এবার পায়রাকে দেওয়া গম প্রতিবেশীর পোষা মুরগী খেয়ে ফেলায় ধারালো অস্ত্র দিয়ে মুরগির মালিকের কান কেটে নিল পায়রা মালিক। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে গোটা এলাকায়। ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুর জেলার ভগবানপুর থানার নোনাঘোষপুর গ্রামে। পায়রা মালিক জয়কৃষ্ণ ঘোড়ই বহুদিন ধরে […]

You May Like

Subscribe US Now

error: Content Protected