নয়া সাফল্য চীনের, স্পেসওয়াক মহিলা মহাকাশচারীর । এম ভারত নিউজ

admin
0 0
Read Time:2 Minute, 10 Second

নয়া সাফল্য চীনা মহিলা মহাকাশচারীর। জানা যাচ্ছে ওয়াং ইয়াপিং নামক চীনা মহিলা প্রথমবারের জন্য মহাকাশ স্টেশনে ছয় মাসের মিশনের অংশ হিসেবে সর্বপ্রথম স্পেসওয়াক পরিচালনা করেছেন। জানা যায়, এই মহিলা নভশ্চরের সহকর্মী নভোচারী ঝাই ঝিগাং স্পেস স্টেশনের মূল মডিউল ছেড়ে বেরিয়ে যান। আর পরবর্তীতে তাঁকেই অনুসরণ করেন চীনা এই মহিলা মহাকাশচারী। চায়না ম্যানড স্পেস এজেন্সির তরফে প্রকাশিত তথ্য অনুসারে জানতে পারা গিয়েছে, মহাকাশচারীরা স্টেশনের রোবোটিক সার্ভিস আর্মের পাশাপাশি সরঞ্জাম ইনস্টল করেছে এবং পরীক্ষা চালিয়েছে। এমনকি সোমবার ভোর পর্যন্ত এই স্পেসওয়াক চলে।

প্রসঙ্গত উল্লেখ্য, চীনা এই স্পেসওয়াকে অংশগ্রহণ করেছিলেন এই ক্রুজের তৃতীয় সদস্য ইয়ে গুয়াংফু নামে এই নভশ্চর। জানা যায় স্পেস স্টেশনের ভিতর থেকেই সমস্ত মিশনটিতে সহায়তা করছিলেন তিনি। ৪১ বছর বয়সী ওয়াং এবং ৫৫ বছর বয়সী ঝাই অবসরপ্রাপ্ত পরিক্ষামূলক মহাকাশ স্টেশনে ভ্রমণ করছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য গত ১৩ বছর আগেই নিজের জীবনের প্রথম মহাকাশ অভিযান করেছিলেন ঝাই। উল্লেখ্য এই তিন জনেই স্থায়ী স্টেশনের ক্রু। ১৬ অক্টোবর তাঁদের আগমনের সঙ্গে শুরু হওয়া মিশনটি চীনা মহাকাশ অভিযানের ইতিহাসে সর্বাপেক্ষা বৃহত্তম হতে চলেছে বলেই জানা যাচ্ছে । স্টেশনের সম্প্রসারণের প্রস্তুতির জন্য তিনটি স্পেসওয়াকের পরিচালনা করা হতে চলেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আগামী মাসেই বঙ্গ সফরে বিজেপি নেতৃত্ব । এম ভারত নিউজ

সামনেই পুর ভোট। আর তার আগেই আগামী মাসেই বঙ্গ সফরে আসতে চলেছেন কেন্দ্রীয় নেতৃত্বরা। বিধানসভা নির্বাচনের সূচনাপর্ব থেকেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বদের আনাগোনা দেখতে পাওয়া গিয়েছিল বঙ্গে। তবে নির্বাচনের ফল প্রকাশের দিনেই বিজেপির দলীয় সংগঠনের খামতি নজরে আসে সকলের।

Subscribe US Now

error: Content Protected