কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালক । এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 34 Second

বৃহস্পতিবার প্রকাশিত হল ‘ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক’ (এনআইআরএফ)-এর তালিকা। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই তালিকা প্রকাশ করেন। সেই তালিকাতেই প্রথম দশে উঠে এলো বাংলার দুই বিশ্ববিদ্যালয়ের নাম। দেশের সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ স্থান অর্জন করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অষ্টম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। আগের বছরের তুলনায় এ বছর র‌্যাঙ্কিং-এ অনেকটাই উপরে উঠে এসেছে এই দুটি বিশ্ববিদ্যালয়। গত বছর দশম স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয় ও একাদশে যাদবপুর। আপাতত খুশির হাওয়া কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্রছাত্রীদের মধ্যে।

প্রতিবছরই এনআইআরএফ- এর তরফ থেকে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়। সার্বিক সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকার ছাড়াও আলাদা করে ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠান, ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ, বিশ্ববিদ্যালয়েরও সেরার তালিকা প্রকাশ করা হয় এই রিপোর্টে। সার্বিক সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সেস, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারসের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। পঞ্চম স্থানে রয়েছে কোয়েম্বাত্তুরের অমৃত বিশ্ব বিদ্যাপীঠম, ষষ্ঠ স্থানে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং সপ্তম স্থানে মণিপাল অ্যাকাডেমি অব হায়ার এডুকেশন। এরপরেই অষ্টম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম। এই তালিকায় অনেকটাই এগিয়ে এসেছে সেন্ট জেভিয়ার্সও।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

এখনই নতুন তালিবান সরকারকে স্বীকৃতি দিতে নারাজ হোয়াইট হাউস । এম ভারত নিউজ

গত মঙ্গলবার নতুন সরকার গঠন করেছে তালিবানরা। কিন্তু এখনই সেই সরকারকে স্বীকৃতি দিতে নারাজ আমেরিকা। এ বিষয়ে সাংবাদিক বৈঠকে প্রেস সেক্রেটারি জেন সাকি জানান, “আগে ওদের অনেক কিছু প্রমাণ করে দেখাতে হবে। আপাতত যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তান থেকে আটকে থাকা বৈধ মার্কিন নাগরিকদের দেশে ফেরানোটাই সবথেকে জরুরি।” আটকে থাকা মার্কিনীদের দেশে ফেরাতে […]
News_1255

Subscribe US Now

error: Content Protected