কিউআর কোড, তাও আবার মেট্রোয় ? । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 22 Second

টোকেনের ব্যবহার কমাতে মেট্রো কর্তৃপক্ষ আরও এক ধাপ এগোল । শনিবার থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ঢোকা-বেরোনোর জন্য কিউআর কোড ব্যবহারের ব্যবস্থা হয়ে গেল । শনি, রবিবার বন্ধ থাকে ইস্ট-ওয়েস্ট মেট্রো । ফলে সোমবার থেকে পুরোপুরি ভাবে যাত্রীরা টিকিট কাটতে পারবেন কিউআর কোড দিয়ে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব ক’টি স্টেশনেই আছে কিউআর কোড স্ক্যানার যুক্ত দরজা। মেইন লাইন মেট্রোয় কেবলমাত্র বরাহনগর ও দক্ষিণেশ্বর স্টেশনে আছে কিউআর কোড সম্বলিত দরজা । কোড স্ক্যানার বসানোর কাজ চলছে বাকি স্টেশনগুলোয় । সূত্রের খবর, দুই থেকে তিন মাসের মধ্যে উত্তর-দক্ষিণ মেট্রোতেও একই ব্যবস্থা চালু হবে।

আপাতত, গুগ্‌ল প্লে স্টোরে মিলছে ‘মেট্রো রাইড কলকাতা’ অ্যাপ। তবে, ওই অ্যাপ মিলবে কিছু দিন পরেয়অ্যাপল স্টোরেও ।

মেট্রো সূত্রের খবর, আপাতত এই পদ্ধতিতে টিকিট কাটার কথা বলা হচ্ছে সর্বাধিক ৪৫ মিনিট আগে । সেই ব্যবস্থাও করা হচ্ছে যাতে ১০-১২ ঘণ্টা আগে টিকিট কাটার সুযোগ মেলে। যাত্রীরা যাতে সুযোগ পান ফেরার টিকিট কাটার , তা-ও দেখা হচ্ছে। সেই ব্যবস্থাও থাকছে যাতে বয়স্কদের জন্য ‘কিউআর’ কোডের টিকিট অন্য কেউ কেটে দিতে পারেন। সে ক্ষেত্রে পাঠানো যাবে কার্ডের স্ক্রিন শট । সব ক্ষেত্রেই একটি ‘কিউআর’ কোড এক বারই ব্যবহার করা যাবে। আপাতত অ্যাপ থেকে টিকিট কাটা যাবে এক জন যাত্রীর জন্যই । আগামী দিনে অ্যাপ থেকে সুযোগ মিলবে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জেরও ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পূর্ব বর্ধমানের ছায়া বারাসতেও, করোনার আতঙ্কে বন্ধ স্কুল । এম ভারত নিউজ

করোনার কাঁটা এবার বারাসতের স্কুলেও। করোনা আক্রান্ত হয়েছেন নপাড়ার রাসবিহারী ইনস্টিটিউশন বালিকা বিদ্যালয়ের দুই শিক্ষিকা । যার জেরে সাময়িকভাবে স্কুল বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হল । পুরসভার তরফে শুরু হয়েছে স্কুল স্যানিটাইজিংয়ের কাজও। শনিবার এলাকার ওয়ার্ড কো-অর্ডিনেটর তথা স্কুলের গভর্নিং কমিটির সদস্য তন্নিষ্ঠা খাসনবিশ এ কথা জানালেন । স্কুল […]

Subscribe US Now

COVID-19 CASES
World Cases
57,686,941
Powered By Unibots
COVID-19 CASES
World Deaths
1374547
Powered By Unibots
COVID-19 CASES
India Cases
9050597
Powered By Unibots
COVID-19 CASES
India Deaths
132726
www.mbharat.in
COVID-19 CASES
Stay Safe!
Powered By Unibots
error: Content Protected