অর্ধেকের বেশি কাজই সারা হয়ে গিয়েছে।তাই আগামী বছরের ফেব্রুয়ারী মাস নাগাদই খুলে যেতে চলেছে উত্তর কলকাতার লাইফলাইন টালা ব্রিজ। চারলেনের এই নতুন সেতুটি তৈরি করতে খরচ হচ্ছে ৩৬৫ কোটি টাকা।
পুরোনো টালা ব্রিজ দাঁড়িয়ে থাকত রেল লাইনের মাঝের পিলারের উপর ভিত্তি করে। কিন্তু নতুন বিজ ঝুলে থাকবে কেবলের ভরসায়।
![](https://mbharat.in/wp-content/uploads/2021/06/IMG-20210613-WA0017.jpg)
শুক্রবার ইঞ্জিনিয়ারদের সঙ্গে সেতু নির্মাণের অগ্রগতি পরিদর্শনে গিয়েছিলেন পুরসভার বিদায়ী ডেপুটি মেয়র তথা স্থানীয় বিধায়ক অতীন ঘোষ। সেতুর অগ্রগতি খতিয়ে দেখার পর তিনি বৈঠকও সারেন ভারপ্রাপ্ত সংস্থা ‘লারসেন অ্যান্ড টুব্রো’ এর শীর্ষ স্থানীয় ইঞ্জিনিয়ারদের সঙ্গে।ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, অর্ধেকের বেশি কাজই শেষ হয়ে গিয়েছে। ২০২১ সালের ডিসেম্বর মাসের মধ্যেই সম্পুর্ন হয়ে যাবে ব্রিজ নির্মাণের কাজ। কিন্তু ভারবহন ক্ষমতার পরীক্ষার জন্য দুমাস সময় নেবেন বিশেষজ্ঞরা। যেহেতু এই সেতুর নীচে দিয়ে ট্রেন চলাচল করবে, তাই কোনোরকম ঝুঁকিই নিতে চায়না রাজ্য সরকার। ২০২২ সালের ফেব্রুয়ারী মাস নাগাদই যে এই সেতুতে যান চলাচল শুরু হবে এমনটাই দাবী ইঞ্জিনিয়ারদের।
প্রসঙ্গত, অন্যান্য সংস্কার এবং উন্নতির সঙ্গে সঙ্গেই বাড়ানো হয়েছে সেতুর ভারবহন ক্ষমতা। আগে মাত্র ১৫০ টন ওজন বইতে পারত সেতুটি। এখন তা বাড়িয়ে ৩৮৫ টন ভার বহন করার যোগ্য করা হচ্ছে সেতুটিকে। বিশেষজ্ঞদের দাবী, যুদ্ধের ট্যাঙ্কের ওজনও বইতে পারবে নতুন সেতুটি।