গালওয়ান সংঘর্ষে ক্ষতির হদিশ নেই চীনের কাছেও। এম ভারত নিউজ

user
0 0
Read Time:2 Minute, 12 Second

২০২০ সালের ১৫ জানুয়ারি ভারত এবং চীনের মধ্যে এলওসির কাছে গালওয়ান উপত্যকায় যে সংঘর্ষে তৈরি হয়েছিল, তাতে উভয় পক্ষের সৈনিক শহিদ হয়েছিলেন। ভারতের তরফ থেকে ইতিমধ্যেই মৃত সৈনিকদের সংখ্যা বলে দেওয়া হয়েছে, তবে চীনের বেজিং সরকারের তরফ থেকে এখনো পর্যন্ত পরিষ্কারভাবে কোন তথ্য দেখানো হয়নি ।

যদিও বিভিন্ন সমীক্ষা থেকে আন্দাজ করা গেছে, বেজিং সরকারের তরফ থেকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার একটি বিশেষ কারণ হতে পারে, ভারতের সামনে নিজেদের মৃত সেনা সংখ্যা জানালে তা থেকে পরিষ্কার হয়ে যাবে ওই ঘটনায় কোন দেশের বেশি ক্ষতি হয়েছে। মাঝখানে থাকা আরেকটি বিশেষ কারণ হলো এই ঘটনার শুরু বেজিং সরকারের নির্দেশে হয়েছিল। তাদের দাবার চাল তাদের উপর কতটা ভারী পড়েছে সেই ঘটনা সামনে আসার ভয় হয়তো মুখ খুলছেন না বেজিং সরকার।

এই ঘটনার পর দীর্ঘ দিনের বৈঠকে দুই দেশের মধ্যে এবং একের পর এক বৈঠক নিষ্ফল হলে পরবর্তীতে দফা বৈঠকে নির্ধারিত হয় উভয় দেশই বর্ডার থেকে সেনা সরিয়ে নেবে। বর্তমানে উভয় দেশের তরফ থেকেই সেনা সরানো হয়েছে নিজের দেশে তরফ থেকে।

এই ঘটনায় ভারতীয় সেনা জওয়ান দের কুড়ি জন শহীদ হয়েছিলেন তবে চীনের মৃত সৈন্য সংখ্যা সঠিকভাবে জানা যায়নি। চীনের সরকারের তরফ থেকে ধারণা করা হয়েছিল তারা ভারতের অনেক বড় ক্ষতি করতে সক্ষম হয়েছেন । যদিও আদতে তা নয় কারণ ভারতীয় সেনারা চীনের প্রায় ৫০ জন সেনা কে হত্যা করেছে ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

প্রেমিকের মৃত্যুর ৭ দিনের মধ্যেই আত্মহত্যা প্রেমিকার। এম ভারত নিউজ

তামিলনাড়ু চেন্নাই বসবাসকারী একজন ২৪ বছর বয়সী ব্যক্তির মৃত্যুতে মর্মান্তিক ভাবে ভেঙে পড়েন তাঁর প্রেমিকা । ফলে এক সপ্তাহের মধ্যে নিজের গায়ে আগুন লাগিয়ে নিজেকে শেষ করে দেন তিনি। বিশেষত এই মহিলার নাম সুজাতা, অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলার নিবাসী যিনি তাঁর থেকে চার বছরের বড় এক ভদ্রলোক যিনি তাঁর আত্মীয় সঙ্গে […]

Subscribe US Now

error: Content Protected