পড়াশোনা আর ড্রইং ? এই কোর্স আপনার জন্যই । এম ভারত নিউজ

Mbharatuser
0 0
Read Time:2 Minute, 52 Second

দীর্ঘদিন ধরেই শিল্পের ইতিহাস এবং শিল্পচর্চা নিয়ে মেতে আছেন, অথচ ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ? উচ্চ মাধ্যমিক শেষ করেই ঠিক কী নিয়ে পড়াশোনা করলে আগামী দিনে শিল্পচর্চা এবং শিল্পের ইতিহাসের মূল রসদ খুঁজে পাওয়া যাবে তা নিয়ে উদ্বেগ! চিন্তা নেই, এবার সঠিক জায়গাতেই নিজের স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবেন এই বিষয়ে। মহানগরীর অন্যতম বিখ্যাত বিশ্ববিদ্যালয় রবীন্দ্রভারতী এবং বোলপুরে অবস্থিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে হিস্ট্রি অফ আর্ট এন্ড আর্কিটেকচার তথা শিল্প এবং স্থাপত্যের ইতিহাস নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করতে পারবেন সকলেই। তবে সেক্ষেত্রে চোখ রাখতে হবে বিশ্বভারতী এবং রবীন্দ্রভারতীর নিজস্ব ওয়েবসাইটে। সেখানেই ভর্তি সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। রবীন্দ্রভারতীর বিজ্ঞপ্তিতে চোখ রাখতে www.rbu.in ওয়েবসাইটে যেতে হবে। একইভাবে বিশ্বভারতীর পরীক্ষার বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চোখ রাখুন www.visvabharati.ac.inএ।

প্রসঙ্গত উল্লেখ্য, পশ্চিমবঙ্গে অবস্থিত এই দুই বিশ্ববিদ্যালয়েই কেবলমাত্র স্নাতক ডিগ্রি অর্জনের সুবিধা রয়েছে এই বিষয়ে । সেক্ষেত্রে মোট তিনটি ধাপের পরীক্ষার মধ্য দিয়ে ছাত্র-ছাত্রীদের নিজেদের স্থান দখল করতে হবে। গত কয়েক বছরে এই বিষয়ে ছাত্র-ছাত্রীদের আগ্রহ প্রকাশের মাত্রা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে অধিকাংশ ছাত্রছাত্রীই এই বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য প্রবেশিকা পরীক্ষা দিয়ে থাকেন। সেক্ষেত্রে মোট একটি এসএ রাইটিং, এবং একটি কম্পোজিশন ড্রয়িং পরীক্ষা নেওয়া হয়ে থাকে। পরীক্ষাতে ফলাফল ভালো করলে একটি ভাইভা নেওয়া হয়। অবশেষে সমস্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়। তবে আগামী দিনে খুবই আগ্রহের সঙ্গে দেশ এবং বিদেশের বিভিন্ন শিল্প এবং স্থাপত্যের বিষয়ে জানার সুযোগ পান ছাত্রছাত্রীরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল সাতগাছিয়া, মৃত ৩ । এম ভারত নিউজ

সকাল হতে না হতেই বিকট শব্দে ঘুম ভাঙল সাতগাছিয়া এলাকার বাসিন্দাদের। সাতসকালেই ভয়াবহ বিস্ফোরণের কেঁপে উঠলো সাতগাছিয়া। ইতিমধ্যেই, ঘটনার জেরে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশী ছিল যে, আশেপাশের বাড়ির জানালার কাঁচ অবধি ভেঙে টুকরো টুকরো হয়ে গিয়েছে। জানা গিয়েছে যে, এই বিস্ফোরণ ঘটেছে অবৈধ বাজি কারখানায় […]

Subscribe US Now

error: Content Protected