কাতারে ধনখড়, বিশ্বকাপ উদ্বোধনী ছাড়াও আর কি কর্মসূচী রয়েছে তাঁর ? এম ভারত নিউজ

Mbharatuser

বিশ্বকাপে ভারতীয়দের ভূমিকা এবং সমর্থনের স্বীকৃতি স্বরূপ এই সফর।

0 0
Read Time:2 Minute, 42 Second

ভারতীয় উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় আমির শেখের আমন্ত্রণে ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে কাতারে যাচ্ছেন। ভারতীয় বিদেশ মন্ত্রক থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দু’দিনের কাতার সফরের জন্য ২০ শে নভেম্বর দোহায় পৌঁছনোর কথা উপরাষ্ট্রপতির। এ’দিন ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।

বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের পর কাতারে কিছু প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করবেন ধনখড়। আগামী বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অর্ধশতবর্ষ পূর্তি হবে। এমতাবস্থায় বিশ্বকাপের মতো বড় মঞ্চে দুই দেশের সম্পর্ককে আরও বেশি মজবুত করতে আমির শেখের তরফ থেকে ভারতের উপরাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিদেশ মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বকাপে ভারতীয়দের ভূমিকা এবং সমর্থনের স্বীকৃতি স্বরূপ এই সফর। তাই উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের কাতার সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ দুই দেশের সম্পর্ক প্রসঙ্গে দুই দেশের তরফে আরও বলা হয়, ‘বাণিজ্য, জ্বালানি, নিরাপত্তা, প্রতিরক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে বহুমুখী অংশীদারিত্ব রয়েছে ভারত ও কাতারের। দুই দেশের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ।’

কাতারের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতের ভূমিকা অপরিসীম। পাশাপাশি ভারতে জ্বালানির চাহিদা মেটানোর ক্ষেত্রে কাতার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে দেশের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ হলেন ভারতীয় যাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে সে দেশের অর্থনীতিতেও।

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

মাটির মানুষ অরিজিত, ঐন্দ্রিলার পাশে দাঁড়িয়ে মানবিকথার পরিচয় দিলেন। এম ভারত নিউজ।

এই মুহূর্তে ঐন্দ্রিলা একপ্রকার সাপোর্ট ছাড়াই আছে, ভেন্টিলেশন থেকেও বেরিয়ে আসার চেষ্টা করছে।

Subscribe US Now

error: Content Protected