রাজ্যকে ফের টাকা কেন্দ্রের, কোন খাতে কত? এম ভারত নিউজ

Mbharatuser

উল্লেখ্য, বকেয়া ডিএ বা মহার্ঘভাতা নিয়ে আন্দোলনে নেমেছেন সরকারি কর্মচারীদের একাংশ। এই ইস্যুতে কেন্দ্রকে নিশানা করে মুখ্যমন্ত্রী বলেছিলেন…….

0 0
Read Time:3 Minute, 7 Second

কেন্দ্রের বিরুদ্ধে বারবারই প্রাপ্য অর্থ থেকে বঞ্চনার অভিযোগ তুলেছে রাজ্য সরকার। এরই মাঝে ফের রাজ্যকে টাকা দিল কেন্দ্র। কোন খাতে? কর বাবদ রাজ্যগুলির যে টাকা প্রাপ্য, সেই টাকার মার্চ মাসের বরাদ্দ মিটিয়ে দিল মোদী সরকার। বাংলা পেল ১০ হাজার ৬৪২ কোটি টাকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বারবার অভিযোগ করেছেন, ‘কেন্দ্র টাকা দিচ্ছে না, বঞ্চনা করছে। জিএসটির জন্য কেন্দ্র টাকা পাচ্ছে। কিন্তু জিএসটি বাবদ রাজ্যের টাকা দিচ্ছে না’।

এর আগে, ফেব্রুয়ারিতে বাংলার জন্য শিক্ষাখাতে ২ হাজার ৬৫০ কোটি মঞ্জুর করে কেন্দ্র। চলতি বছরের জুন মাস থেকে কিস্তির ভিত্তিতে টাকা জমা পড়বে। এমনকী, শর্তসাপেক্ষেই বাংলায় আবাস যোজনায়ও টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। মোট ১১ লাখ বাড়ি তৈরির জন্য৮,২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। তবে শুধু বাংলা নয়, মার্চে মাসের বরাদ্দ হিসেবে এবার কর বাবদ টাকা পেল সমস্ত রাজ্যই।

উল্লেখ্য, বকেয়া ডিএ বা মহার্ঘভাতা নিয়ে আন্দোলনে নেমেছেন সরকারি কর্মচারীদের একাংশ। এই ইস্যুতে কেন্দ্রকে নিশানা করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘আমার মাথা কেটে ফেললেও এখন এর থেকে বেশি ডিএ দেওয়া যাবে না, কোথা থেকে এত টাকা পাব?’ অন্যদিকে গতকাল বজবজ থেকে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ডিএ প্রসঙ্গে মুখ খোলেন। বলেন, আন্দোলনকারীরা নয়াদিল্লিতে গিয়ে আন্দোলন করুন। আর তারপরই রাজ্যকে টাকা পাঠালো কেন্দ্র। তবে এখনও ১০০ দিনের কাজের টাকা বকেয়া রেখেছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘করের নিয়ম অনুযায়ী রাজ্য টাকা পেয়েছে। বকেয়া টাকাই দেওয়া হয়েছে। এটা কোনও বিশেষ ব্যাপার নয়।’

আরও পড়ুন

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Next Post

সতীশ কৌশিকের মৃত্যুতে নয়া মোড়! কি বলছে পুলিশ? এম ভারত নিউজ

বুধবার দিল্লিতে বন্ধুদের সঙ্গে হোলির উৎসব পালনে হাজির ছিলেন সতীশ কৌশিক

Subscribe US Now

error: Content Protected